এবছর মন্দায় পড়বে বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ: আইএমএফ

এবছর মন্দায় পড়বে বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ: আইএমএফ
এবছর বৈশ্বিক অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ মন্দার কবলে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিয়ানা জর্জিভা।

রোববার (১ জানুয়ারি) গণমাধ্যমের একটি অনুষ্ঠানে তিনি বলেন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের অর্থনীতির গতি কমে যাওয়ায় ২০২৩ সাল গত বছরের চেয়ে 'কঠিন' হবে।
ইউক্রেন যুদ্ধ, দ্রব্যমূল্য বৃদ্ধি, উচ্চ সুদের হার ও চীনে করোনার সংক্রমণ বৃদ্ধি বৈশ্বিক অর্থনীতির ওপর চাপ ফেলায় এ আশঙ্কা করছেন তিনি।
'আমাদের ধারণা বৈশ্বিক অর্থনীতির এক তৃতীয়াংশ মন্দার কবলে পড়বে। আর যেসব দেশ মন্দায় পড়বে না তাদেরও কোটি কোটি মানুষের জন্য মন্দার মতই অবস্থা হবে', বলেন তিনি।

২০২৩ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কমে যাবে বলে গত অক্টোবরে জানিয়েছিল আইএমএফ। ইউক্রেন যুদ্ধ ও ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদের হার বৃদ্ধির কারণে এ ভবিষ্যদ্বাণী করেছিল তারা।
এরপর জিরো কোভিড নীতি বাদ দিয়ে অর্থনীতিকে আবার উন্মুক্ত করে দিতে শুরু করেছে চীন, যদিও দেশটিতে করোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির জন্য ২০২৩ সালের শুরু কঠিন হবে বলে সতর্ক করে দিয়েছেন জর্জিভা।
তিনি বলেন, 'আগামী দুই-তিন মাস চীনের জন্য কঠিন হবে। চীনের প্রবৃদ্ধির সাথে সাথে ওই অঞ্চল ও বৈশ্বিক প্রবৃদ্ধির ওপর এর প্রভাব হবে নেতিবাচক'।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

অর্থনীতি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.