ডিসি সাহেবের বলীখেলা ১০ ও ১১ মে

ডিসি সাহেবের বলীখেলা ১০ ও ১১ মে
আগামী ১০ ও ১১ মে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা। ইতিহাস ও গৌরবের ধারাবাহিকতায় এবারের আসর বসছে ৬৯তম আসর। এই উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে সংবাদ সম্মেলনের আয়োজন করে কর্তৃপক্ষ।

লিখিত বক্তব্যে ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদের সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার যুগ্ন সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন কবির বলেন, পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কালের ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ১৯৫৬ সালে। যে অধ্যায়ের নাম ছিল এস.ডি.ও সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা। তৎকালীন পূর্ব পাকিস্তানের ইতিহাসে মহকুমা স্টেডিয়ামে ১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের নিমিত্তে এস.ডি.ও সাহেবের বলী খেলা নামে প্রথম বারের মতো বলীখেলা শুরু করা হয়। বাঙালীর লোকজ উৎসব "বলীখেলা ও বৈশাখী মেলা" তখন থেকে পরিণত হয় এই জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে। ১৯৮৪ সালের ১লা মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এস.ডি.ও সাহেবের বলীখেলার নতুন নামকরণ হয় ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা। আগামী ১০ ও ১১ মে অনুষ্ঠিতব্য দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলা হবে ইতিহাস ও গৌরবের ধারাবাহিকতায় ৬৯তম আসর। 
কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার আসর বসবে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। দেশের নামকরা বলীদের অংশগ্রহণে বর্ণাঢ্য আয়োজনে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা ২০২৪ উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হবে। এবারের বলী খেলায় ১ম মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা। ২য় মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ১২ হাজার টাকা, রানার আপ ৮ হাজার টাকা এবং ৩য় মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা, রানার আপ ৭ হাজার টাকা। 
এবারে বলীদের সম্মানী ও বৃদ্ধি করা হয়েছে। ইতিমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। এ ছাড়া মেলাটি আরো আকর্ষণীয় করতে মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার। প্রতি বছরের ন্যায় এবছরও ১০ এবং ১১ মে দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। আগামী ১০ মে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা। ১১ মে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম। 

এতে বক্তব্য রাখেন ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদযাপন পরিষদের আহবায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দীন। উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি জসীম উদ্দিন, কোষাধ্যক্ষ রাশেদ হোসাইন নান্নু, সদস্য যথাক্রমে খালেদ আজম বিপ্লব, পরেশ কান্তি দে ও আলী রেজা তসলিম।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.