দক্ষিণ আফ্রিকায় নিগারদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকায় নিগারদের ঐতিহাসিক জয়
এই মুহূর্তে দারুণ ছন্দে বাংলাদেশের মেয়েরা। পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে দারুণ সিরিজ কাটিয়ে তারা গেছে দক্ষিণ আফ্রিকায়। সেখানে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে ঐতিহাসিক এক জয় তুলে নিয়েছে নিগার সুলতানারা। দক্ষিণ আফ্রিকাকে সংক্ষিপ্ততম ফরম্যাটে আগে হারানোর কীর্তি থাকলেও তাদের মাটিতে যে কোনও ফরম্যাটে এটাই বাংলাদেশের প্রথম জয়।

২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ প্রথম জয়টি পেয়েছিল। ১২ ম্যাচে এটি লাল-সবুজদের দ্বিতীয় জয়।    
বেনোনিতে আগে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকাকে ১৫০ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। জবাবে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৩৬ রানে থেমেছে স্বাগতিকদের ইনিংস। তাতে ১৩ রানের স্মরণীয় জয়ে প্রোটিয়াদের বিপক্ষে লম্বা সিরিজ শুরু করেছে লাল-সবুজ জার্সিধারীরা। 
রবিবার দক্ষিণ আফ্রিকার বেনোনিতে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুন। দুজন মিলে ৪২ বলে ৪৪ রানের জুটি গড়েন। ২৪ বলে ২৪ রান করে শামিমা আউট হলে ভাঙে জুটি। তিন নম্বরে নামা সোবহানা মোস্তারি অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। ১৭ বলে ১৬ রান করে আউট হলে অধিনায়ক নিগার দলের হাল ধরেন। আউট হওয়ার আগে মুর্শিদা খাতুনের সঙ্গে ৩৭ বলে যোগ করেন ৩৯ রান।  

অধিনায়ক জ্যোতি নামার পর রানের গতি আরও বাড়ে। ইনিংস উদ্বোধন করতে এসে দারুণ ব্যাটিং করতে থাকা মুর্শিদা ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন মাত্র ৩৫ বলে। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৯ বলে ৬২ রানের ইনিংস খেলে। তার ব্যাট থেকে আসে ৬টি চার ও ১টি ছক্কা। অন্যপ্রান্তে বেশ ঝড়ো গতিতে ২১ বলে ৩৪ রানের ইনিংস খেলেন জ্যোতি। বাংলাদেশ অধিনায়ক ইনিংসে চার মারেন ৬টি। আর তাতেই  ২ উইকেটে ১৪৯ রান তুলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ স্কোর গড়ে বাংলাদেশ। 
১৫০ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশর নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দ্রুত রান তুলতে ব্যর্থ হন প্রোটিয়া ব্যাটাররা। প্রথম ৬ ওভারে আক্রমণাত্মক ক্রিকেট খেলে ৫৪ রান তোলে দক্ষিণ আফ্রিকা। পরে অবশ্য বাংলাদেশের বোলাররা দলকে ম্যাচে ফেরান। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। বিশেষ করে স্বর্না আক্তারের দারুণ বোলিংয়ের সামনে অসহায় হয়ে পড়ে স্বাগতিক ব্যাটাররা। স্বর্ণা ৪ ওভারে ২৮ রান খরচায় নেন পাঁচটি উইকেট। প্রোটিয়া ব্যাটারদের মধ্যে দুই ওপেনারই যা প্রতিরোধ গড়তে পেরেছেন। অ্যানেকে বস্ক সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেন। আরেক ওপেনার তাজমিন ব্রিটসের ব্যাট থেকে আসে ৩০ রানের ইনিংস।
বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ ৫টি উইকেট নিয়েছেন স্বর্ণা আক্তার। এছাড়া নাহিদা, ফাহিমা ও রাবেয়া নিয়েছেন একটি করে উইকেট।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

খেলা

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.