বৌদ্ধ পারিবারিক ও সামাজিক বিরোধ নিষ্পত্তি সেল গঠন উপলক্ষে আলোচনা সভা

বৌদ্ধ পারিবারিক ও সামাজিক বিরোধ নিষ্পত্তি সেল গঠন উপলক্ষে আলোচনা সভা
‘বৌদ্ধ পারিবারিক ও সামাজিক বিরোধ নিষ্পত্তি সেল’ গঠনকল্পে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ উক্ত সভার আয়োজন করে। ৩ মে শুক্রবার, বিকাল ৩টায় রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

সুশাসনের জন্য নাগরিক (সুজন), রামু উপজেলা শাখার সভাপতি ও দুর্নীতি প্রতিরোধ কমিটি রামু উপজেলা শাখার সভাপতি মাষ্টার মোহাম্মদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম। 
সভায় কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলা থেকে আমন্ত্রিত প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও, আইনজীবী, সাংবাদিক, রাজনীতিক ও সামাজিক ব্যক্তিত্ব সহ বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
পরিষদের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আশীষ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আগত অতিথিবৃন্দ তাদের সুচিন্তিত মতামত, পরামর্শ ও প্রস্তাবনা ব্যক্ত করে নিজ নিজ বক্তব্য প্রদান করেন। এরআগে বৌদ্ধ পারিবারিক ও সামাজিক বিরোধ নিষ্পত্তি সেল সম্পর্কিত একটি লিখিত রূপরেখা তুলে ধরেন পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ থের।   

বৌদ্ধ পারিবারিক ও সামাজিক বিরোধ নিষ্পত্তি সেলের প্রাথমিক রূপরেখা উপস্থাপন করার পাশাপাশি পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ থের বলেন, শুরু থেকে আমাদের পরিষদের সিদ্ধান্ত ছিল যে, বিতর্ক এড়াতে পারিবারিক ও সামাজিক কোন বিরোধের বিষয় নিয়ে বৌদ্ধ সুরক্ষা পরিষদ জড়াবে না কিংবা কাজ করবে না। কিন্তু সত্য এটাই যে, পারিবারিক ও সামাজিক বিরোধ জনিত কারণেও বৌদ্ধ সমাজ প্রতিনিয়ত মারাত্মকভাবে ভুগছে। এসব কারণেও পারিবারিক ও সামাজিক বন্ধন এবং ঐক্য নষ্ট হচ্ছে। শান্তি—শৃংখলা বিঘ্নিত হচ্ছে। সমাজের বেশিরভাগ মানুষ পান থেকে চুন খসে পড়লেই থানা—পুলিশ, মামলা মোকদ্দমায় জড়িয়ে পড়ছে। অথচ হয়রানি আর ভোগান্তি ছাড়া তাতে কিন্তু কারো কোন উপকার হয়নি, হচ্ছেনা এবং হবেও না। সমাজে সবাই পাশাপাশি একসঙ্গে বসবাস করতে গিয়ে নিজেদের মধ্যে সমস্যা হবে আবার সমস্যার সমাধানও আসবে। কিন্তু কোন টেবিলে সৃষ্ট সমস্যার সমাধান হবে? ভুক্তভুগীরা সমস্যার সমাধান চাইতে সর্বপ্রথম সমাজের কোন ঠিকানায় যাবেন? আমি মনে করি এই বিষয়টি নিয়ে চিন্তা—ভাবনা করার যথেষ্ট প্রয়োজন ও গুরুত্ব আছে। কারণ সবার আগে আমাদেরকে সমাজকে বড় করে দেখতে হবে, সমাজকে সুস্থ রাখতে হবে। এছাড়াও, ধর্মকর্ম থেকে শুরু করে আমাদের সবকিছুই তো সমাজ নিয়ন্ত্রিত। মূলত, এই ভাবনা থেকেই বিরোধ নিষ্পত্তি সেল গঠনের আমাদের এই উদ্যোগ।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.