বড় জয়ে বিশ্বকাপ শুরু দক্ষিণ আফ্রিকার

বড় জয়ে বিশ্বকাপ শুরু দক্ষিণ আফ্রিকার
ইটের জবাবে পাটকেল ছোড়া শুরু করেছিলেন কুশল মেন্ডিস। কিন্তু তার সেই লড়াই টিকল খুব বেশিক্ষণ।

বিপদ কাটিয়ে দক্ষিণ আফ্রিকাও তুলে নিল বড় জয়। দিল্লিতে শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়ে আসর শুরু করে প্রোটিয়ারা।  
টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ জমা করে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জবাব দিতে নেমে ৩২৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। সবমিলিয়ে এই ম্যাচে ৭৫৪ রান হয়েছে। যা বিশ্বকাপে সর্বোচ্চ। এর আগে গত বিশ্বকাপে ৭১৪ রান হয়েছিল অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচে।
সর্বোচ্চ ৭৯ রান আসে চারিথ আসালাঙ্কার ব্যাট থেকে। এছাড়া কুশল মেন্ডিস ৭৬ ও অধিনায়ক দাসুন শানাকা করেন ৬৮ রান।

প্রোটিয়াদের হয়ে দুটি করে উইকেট নেন মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা। গেরাল্ড কোজি শিকার করেন তিনটি।
এর আগে লঙ্কান বোলারদের ওপর তাণ্ডব চালায় দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরি করেন কুইন্টন ডি কক, রাসি ফন ডার ডুসেন ও এইডেন মারক্রাম।
বিশ্বকাপ ইতিহাসে এবারই প্রথম এক ইনিংসে তিন সেঞ্চুরির দেখা মিলল। এর মধ্যে মারক্রাম বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডই গড়ে ফেললেন। ৪৯ বলে সেঞ্চুরি স্পর্শ করেছেন তিনি। ভেঙেছেন ১২ বছর ধরে টিকে থাকা আইরিশ ব্যাটার কেভিন ও'ব্রায়েনের রেকর্ড (৫০ বলে)।
দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রোটিয়াদের আগে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। সিদ্ধান্তটি নিয়ে হয়তো অনুশোচনা বোধ করছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। যদিও দলীয় ১০ রানে প্রথম ব্রেকথ্রু পায় তারা। মাত্র ৮ রানে দিলশান মাদুশঙ্কার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা।
এরপর লঙ্কান বোলারদের তুলোধুনো করতে থাকেন ডি কক ও ফন ডার ডুসেন। দ্বিতীয় উইকেটে ২০২ রানের জুটি গড়েন তারা। ৮৩ বলে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি করা ডি কক থামেন পাক্কা ১০০ রানে। ইনিংসটি সাজান ১২ চার ও ৩ ছক্কায়। অন্যদিকে ডুসেনের ব্যাট থেকে আসে ১১০ বলে ১৩ চার ও ২ ছক্কায় ১০৮ রান। ক্যারিয়ারে এটি তার পঞ্চম সেঞ্চুরি।
ডি কক যেখানে শেষ করেন সেখান থেকে আরও দানবীয় রূপ ধারণ করেন মারক্রাম। ওয়ানডে ম্যাচে টি-টোয়েন্টির মতো ব্যাট করতে থাকেন ডানহাতি এই ব্যাটার। মাত্র ৪৯ বলে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। বিশ্বকাপে এর আগে দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন কেভিন ও'ব্রায়েন। ২০১১ আসরে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন তিনি।  
মাদুশঙ্কার শিকার হওয়ার আগে ৫৪ বলে ১৪ চার ও ৩ ছক্কায় ১০৬ রান করেন মারক্রাম। এরপর হাইনরিখ ক্লাসেন (৩২) ও ডেভিড মিলারের ২১ বলে ৩৯ রানের ক্যামিও ইনিংসে  রেকর্ড সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এর আগে সর্বোচ্চ  দলীয় সংগ্রহ ছিল অস্ট্রেলিয়ার। পার্থে ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল তারা। এনিয়ে বিশ্বকাপে তৃতীয়বার ৪০০ ছাড়ানো সংগ্রহ পেল দক্ষিণ আফ্রিকা। যেখানে একটির বেশি নেই আর কোনো দলের। 
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

খেলা

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.