বাজে ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ

বাজে ব্যাটিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ
ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। বিশ্বকাপের আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ বাংলাদেশের জন্য বিশ্বকাপের ড্রেস রিহার্সেল বলেই ভাবা হচ্ছিল। কিন্তু ড্রেস রিহার্সেলের শুরুটা হলো বাজে ভাবে। তামিম-লিটন-সাকিব-মুশফিকদের বাজে ব্যাটিংয়ের খেসারত দিয়েছে পুরো দল। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে স্বাগতিক বাংলাদেশকে প্রথম ওয়ানডেতে আফগানিস্তান ১৭ রানে হারিয়েছে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের প্রথম ম্যাচে মাঠে নামার আগেই ড্রেসিংরুম ছিল অস্বস্তি। আগের দিন নিজের ফিটনেস নিয়ে বক্তব্য দিয়েছিলেন অধিনায়ক তামিম ইকবাল। কোচ হাথুরুসিংহে ও বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনের পছন্দ হয়নি তামিমের এমন বক্তব্য। বিষয়টি নিয়ে ম্যাচের আগের দিন ক্ষোভ প্রকাশ করেন বোর্ড প্রধান। এই অস্বস্তি নিয়েই তামিম টস করতে নেমেছিলেন। টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়ে ভুতুরে ব্যাটিং করেছে তামিম বাহিনি।
আগেই জানা ছিল বৃষ্টির সম্ভাবনা আছে। সেটি জেনেই আফগানিস্তান ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশকে। তামিম-লিটন শুরুটা করেছিলেন ধীরস্থির ভাবে। কিন্তু আফগান পেসার ফারুকির অফস্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে  আউট হয়েছেন তামিম। অধিনায়ক ১৩ রান করে আউট হতেই ব্যাটিং লাইনআপে মোড়ক লাগে। কেউই ইনিংসগুলো বড় করতে পারেননি। এমনিতেই আফগানিস্তানের বোলিং লাইনআপ শক্তিশালী। কিন্তু বাংলাদেশের ব্যাটিং দেখে মনে হয়েছে এমন শক্তিশালী বোলিং লাইনআপের বিপক্ষে তারা কখনই ব্যাটিং করেননি! আশা-যাওয়ার মিছিলে একমাত্র দায়িত্বশীল ভূমিকাতে ছিলেন তাওহীদ হৃদয়। নবম উইকেট হিসেবে সাজঘরে ফেরার আগে খেলেছেন ৫১ রানের ইনিংস। 
দলের অভিজ্ঞ দুই ব্যাটার সাকিব আল হাসান ঠিকঠাক ব্যাটিং করতে পারেননি। পুরো সময়টাতে অস্বস্তি নিয়ে ব্যাটিং করেছেন। আউট হওয়ার আগে খেলেছেন ১৫ রানের ইনিংস। তামিম, লিটন শান্ত, সাকিবের বিদায়ের পর মুশফিকের ওপর দায়িত্ব পড়েছিল ইনিংসটাকে টেনে নিয়ে যাওয়ার। কিন্তু ব্যর্থ হয়েছেন মুশফিক। রশিদ খানের ঘূর্ণির সামনে পরাস্ত হওয়ার আগে ৩ রানের ইনিংস খেলেন তিনি। আফিফ তার প্রত্যাবর্তন ম্যাচেই ব্যর্থ হয়েছেন। লম্বা সময় ব্যাটিং করার সুযোগ পেয়েও সেটি কাজে লাগাতে পারেননি। 

তাছাড়া বৃষ্টির প্রভাবে ম্যাচের দৈর্ঘ্যও নেমে আসে ৪৩ ওভারে। ব্যাটিং ব্যর্থতার ম্যাচে নির্ধারিত ৪৩ ওভারে বাংলাদেশ ৯ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৬৯ রান। যদিও বৃষ্টি আইনে আফগানিস্তানের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৬৪ রান।
সহজ এই লক্ষ্যে খেলতে নেমে চাপে পড়েছিল সফরকারীরা। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দ্রুত রান তুলতে ব্যর্থ হয় আফগান ব্যাটাররা। ২১.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৮৩ রান তোলার পর ফের বৃষ্টি নামে। বৃষ্টি কমার পর আফগানিস্তানের জন্য নতুন লক্ষ্য নির্ধারিত হয় ২৯ ওভারে ১১১। কিন্ত আবারও বৃষ্টি নামায় ম্যাচ রেফারি বৃষ্টি আইনে আফগানিস্তানকে ১৭ রানে জয়ী ঘোষণা করেছেন। আফগান ব্যাটারদের মধ্যে ইব্রাহিম জাদরান সর্বোচ্চ ৪২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন।
বাংলাদেশর বোলারদের মধ্যে সাকিব ছিলেন অসাধারণ।  ৫ ওভার বোলিং করে ৯ রান খরচায় তার শিকার এক উইকেট। এছাড়া তাসিকন ৫.৪ ওভার বোলিং করে ২৬ রান খরচ করে একটি উইকেট শিকার করেছেন। মোস্তাফিজ ৪ ওভার বোলিং করে ১০ রান খরচায় উইকেট শূন্য ছিলেন। হাসান মাহমুদ ৭ ওভারে দেন ৩৬ রান।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

খেলা

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.