এক সপ্তাহ পর কমতে পারে চালের দাম

এক সপ্তাহ পর কমতে পারে চালের দাম
আমদানিতে শুল্ক ১৫ শতাংশ কমানোয় প্রতি কেজিতে চালের দাম কমতে পারে দুই থেকে চার টাকা পর্যন্ত। এর জন্য ভোক্তাদের অপেক্ষা করতে হবে অন্তত এক সপ্তাহ। তবে আমদানিকারকদের দাবি, ভারতে চালের দাম বেড়ে যাওয়ায় শুল্ক কমানোর সবটা কমবে না দেশের চালের বাজারে।

চাল আমদানিকারক চিত্ত মজুমদার জানান, ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানে প্রতি টন মোট চাল বিক্রি হচ্ছে ৩৮০ ডলার, যা সপ্তাহ আগে ছিলো ৩৬৫ ডলার পর্যন্ত। সেখানেই কেজি প্রতি চালের দাম বেড়েছে দুই টাকা।
তিনি জানান, এই দামে ভারত থেকে আমদানি করার পর ঢাকা পর্যন্ত পরিবহনসহ আনুষঙ্গিক খরচসহ কেজি প্রতি খর হয় চার টাকা। তাই  ভারত থেকে আনা মোটা চালের গড় দাম ৪৮ টাকা এবং সরু চালের দাম ৬৮ টাকা হতে পারে।
তবে দু’চার টাকা কমে এই চাল পেতে ভোক্তাদের অপেক্ষা করতে হবে আরও সপ্তাহখানেক। তাই শুল্ক কমানোর প্রভাব বাজরে নেই।  খুচরা, পাইকারি সবখানেই আগের বাড়ন্ত দামেই চাল বিক্রি হচ্ছে।

এদিকে পাইকারদের দাবি, আমদানির খবরে এরই মধ্যে মিলার পর্যায়ে মজুদ করা চাল বাজারে ছাড়তে তোড়জোড় শুরু হয়েছে। ফলে অন্য চালের দামও কমবে।
উল্লেখ্য, গেলো জুলাই মাসে চালের দাম কমাতে ১০ লাখ টন চাল বেসরকারি পর্যায়ে আমদানির অনুমতি দেয় সরকার। খাদ্য মন্ত্রণালয় জানিয়েছিল জুলাইয়ের প্রথম ১৩ দিনে আমদানি হয়েছে ৪৫ হাজার টন চাল।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

অর্থনীতি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.