'বিদেশের মাটিতে উড়াতে চাই বিজয়ের পতাকা'

'বিদেশের মাটিতে উড়াতে চাই বিজয়ের পতাকা'
# চায়না যাচ্ছে ফুটবলার সামিয়া-সুমাইয়া

‘আমি ছোটবেলা থেকে’ই ফুটবল পছন্দ করি। পাড়ায় ছেলেদের সাথে ফুটবল খেলতাম। এই দেখে বাবার ইচ্ছায় ১০ বছর বয়সে আমাকে কক্সবাজার স্টেডিয়ামে ফুটবল প্রশিক্ষণে ভর্তি করিয়ে দেওয়া হয়। যদিও মা’ বারাবরই ফুটবল অপছন্দ করেন। বঙ্গমাতা ফুটবল প্রশিক্ষণ থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় খেলার সুযোগ হয়েছে। আজ আমি দেশের বাইরে ফুটবল প্রশিক্ষণের সুযোগ পেয়েছি। এর জন্য ফুটবল কোচ থেকে শুরু করে সবার কাছে কৃতজ্ঞ। আমার ইচ্ছে জাতীয় দলের হয়ে বিদেশের মাটিতে বিজয়ের পতাকা উড়াব।’ এসব কথা বলছিল কক্সবাজারের নারী ফুটবলার নবম শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার (১৬)। যে চায়না ডালিয়ান ওয়ার্ল্ড কাপ ২০২৪ এ অংশগ্রহণেন সুযোগ পেয়ে চিন যাচ্ছে। সুমাইয়া আক্তার মহেশখালী কালারমার ছড়ার ছৈয়দ আলমের মেয়ে।
কক্সবাজারের আরেক নারী ফুটবলার সামিয়া আক্তার’ও (১৭) সুযোগ পেয়েছে চায়না ডালিয়ান ওয়ার্ল্ড কাপ ২০২৪ এ। সদ্য এসএসসি পরিক্ষা দেওয়া সামিয়া আক্তার বলেন,‘আমার বাবা নেই। মায়ের ইচ্ছায় ফুটবল খেলার সুযোগ পেয়েছি। শুরুর দিকে অনেক কথা শুনতে হয়েছে। মেয়ে কেমনে ছেলেদের মত ফুটবল খেলে সহ আরো কত কথা। আমাকে মা’ ছাড়া তেমন কেউ উৎসাহ দেয়নি। আমি বিদেশে যাচ্ছি এই খবরে মা’ অনেক খুশি। জীবনে বড় স্বপ্ন হল জাতীয় দলে খেলা। দেশ-বিদেশে সুনাম অর্জন করা। আজকে এই পর্যন্ত আসার পিছনে অবদান রয়েছে ফুটবল কোচ মোহাম্মদ খালেদ হোসেন স্যার এবং কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি অনুপ বড়ুয়া অপু সহ আরো অনেকের। এই প্রথম দেশের বাইরে খেলতে যাচ্ছি। এর চেয়ে বড় অনন্দ কি হতে পারে। ভয়’এর সাথে চ্যালেঞ্জ কাজ করছে।
কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার দেওয়া তথ্যে জানা যায়, কক্সবাজারের সুমাইয়া আক্তার ও সামিয়া আক্তার সুযোগ পেয়েছে চায়না ডালিয়ান ওয়ার্ল্ড কাপ ২০২৪’ এ। ইন্টারন্যাশনাল স্কুল স্পোর্টস ফেডারেশন (আইএসএফ) এর উদ্যোগে বাংলাদেশ স্কুল স্পোর্টস এসোসিয়েশনের পক্ষ থেকে অনূর্ধ্ব ১৮’তে সারা দেশ থেকে ১৮ জন অংশগ্রহনের সুযোগ পাচ্ছে।

চায়না’য় অংশগ্রহণের জন্য গত শুক্রবার ঢাকার উদ্দেশ্যে রওনা হয় সুমাইয়া-সামিয়া। প্রথমে তারা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) অনুশীলন করবে। পরে আগামী ১৭ মে থেকে ২৭ মে’ পর্যন্ত চায়না ডালিয়ান ওয়ার্ল্ড কাপ ২০২৪ এ অংশগ্রহণ করবে। চায়না’য় মাসব্যাপি প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন টুর্নামেন্টে অংশগ্রহণ করবে।
কক্সবাজার ফুটবল কোচ মোহাম্মদ খালেদ হোসেন জানান, সুমাইয়া-সামিয়া দুই’জনই ভাল খেলে। অনেক প্রতিকূতার মাঝেও তারা চর্চা চালিয়েছে। সারা দেশে ১৮ জনের মধ্যে কক্সবাজার থেকে এই ২ জন সুযোগ পেয়েছে। চিন যাওয়ার আগে বিকেএসপি’তে প্রশিক্ষন দেওয়া হবে। চায়নায় তাদের মাসব্যাপী প্রশিক্ষন দেওয়া হবে এবং বিভিন্ন টুর্নামেন্টে অংশগ্রহণ করবে।
কক্সাজার জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অনুপ বড়ুয়া অপু জানান, সময়ের সাথে খেলাধুলার ক্ষেত্রে মানুষের মানসিকতার পরিবর্তন হচ্ছে। পুরুষদের পাশাপাশি ক্রীড়াঙ্গনে ভাল করছে নারীরা। একজন ভাল খেলোয়াড় তৈরীর জন্য কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা সবসময় সহযোগিতা করে যাচ্ছে। অগ্রাধিকার দেওয়া হয় তৃণমূল থেকে উঠে আসা খেলোয়াড়দের। চায়না যাওয়ার সুযোগ পাওয়া সুমাইয়া এবং সামিয়ার জন্য শুভ কামনা রইল। সকলের প্রত্যাশা তারা যেন জাতীয় দলের খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত হয়। দেশ-বিদেশে সুনাম অর্জন করে।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

খেলা

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.