চকরিয়া থেকে বিলুপ্তপ্রায় লাম চিতা, গন্ধগোকুল ও বক উদ্ধার

চকরিয়া থেকে বিলুপ্তপ্রায় লাম চিতা, গন্ধগোকুল ও বক উদ্ধার
কক্সবাজারের চকরিয়া থেকে দুর্লভ প্রজাপতির বিলুপ্তপ্রায় লাম চিতা, গন্ধগোকুল ও সাদা বক উদ্ধার করেছে র্যা্ব সদস্যরা।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে এসব বন্যপ্রাণী বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে বলে জানিয়েছেন র্যা ব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী।
তিনি বলেন- বাড়তে থাকা জনসংখ্যার চাপ, ব্যাপক হারে বন উজাড়, বন্যপ্রাণী শিকার, নদীর নাব্য হ্রাস, ভারসাম্যহীন পরিবেশ, অবহেলা ও অযত্নের কারণেই বিলুপ্ত হয়ে পড়ছে নানা প্রজাতির প্রাণী। এ অবস্থা চলতে থাকলে একটা সময় জীববৈচিত্র্য শূন্য হয়ে পড়বে। এতে দেখা দিতে পারে বিশাল প্রাকৃতিক শূন্যতা।
বন্যপ্রাণীবিদ ও গবেষকদের মতে, সংরক্ষণ ও আইনের যথাযথ প্রয়োগের অভাবে মোট বনপ্রজাতির ৩০-৪০ শতাংশ আগামী কয়েক বছরে বিলুপ্ত হয়ে যেতে পারে। তাদের মতে, বিদ্যমান পরিবেশের সঙ্গে খাপ খেয়ে যে প্রজাতির বন্যপ্রণী টিকে আছে তারা পরিবর্তিত পরিবেশে বিপন্ন। অর্ধেক প্রজাতিই এখন কোনো না কোনো ধরনের হুমকির সম্মুখীন।

র্যা ব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী বলেন, ‘চকরিয়া উপজেলার কোরালখালি এলাকার একটি বাড়িতে কবুতরের খাঁচায় দূর্লভ প্রজাতির বিপন্ন প্রায় চারটি বন্যপ্রাণী আটক অবস্থায় রয়েছে। এমন সংবাদ পেয়ে বেলা ১১টার দিকে ওইস্থানে অভিযান চালানো হয়। র্যা বের অভিযান টের পেয়ে জড়িত ব্যক্তিরা পালিয়ে যায়। পরে কোরালখালি এলাকায় থেকে চারটি বিলুপ্তপ্রায় প্রাণী একটি লাম চিতা, একটি গন্ধগোকুল এবং একজোড়া সাদা বক উদ্ধার করতে সক্ষম হয়।’
পরবর্তীতে এসব বন্যপ্রণীগুলোকে প্রকৃতিতে অবমুক্ত করার জন্য শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয় বলেও জানায় র্যাতব কর্মকর্তা মো. আবু সালাম চৌধুরী।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.