পার্বত্য চট্টগ্রামে সরকারের অর্থ বাঙ্গালীদের ক্ষেত্রে একটি টাকাও ব্যয় করছেনা অর্থ ব্যয় প্রতিষ্ঠানের প্রধানরা

পার্বত্য চট্টগ্রামে সরকারের অর্থ বাঙ্গালীদের ক্ষেত্রে একটি টাকাও ব্যয় করছেনা অর্থ ব্যয় প্রতিষ্ঠানের প্রধানরা
পার্বত্য চট্রগ্রামে সরকারের অর্থ বাঙ্গালীদের কোন স্বার্থে ব্যবহার করছেনা সরকারের অর্থ বন্টনে নিয়োজিত কার্যালয় গুলোর প্রধানরা। পার্বত্য চট্রগ্রামে সরকারের বরাদ্দকৃত অর্থ শুধুমাত্র উপজাতিদের জীবনমান উন্নয়নে ব্যয় করে যাচ্ছে। এছাড়া সরকারি চাকুরীর ক্ষেত্রেও এ রকম বৈষম্য আচরণ করে বাঙ্গালীদের চাকুরী দেওয়া হচ্ছেনা বলেও জানান পাবর্ত্য চট্রগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি কাজী মুজিবর রহমান।

পার্বত্য চট্রগ্রাম নাগরিক পরিষদের সহযোগী সংগঠন পার্বত্য চট্রগ্রাম মহিলা পরিষদ লামা উপজেলা শাখার সম্মেলন ২০২২ এ প্রধান অতিথির বক্তব্যে কাজী মুজিবর রহমান এ সব কথা বলেন।
তিনি সময় আরো বলেন, পার্বত্য চট্রগ্রাম এলাকার সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য পার্বত্য চট্রগ্রাম নাগরিক পরিষদ কাজ করে যাচ্ছে। সে পাহাড়ি কিংবা বাঙালি, সেটি বিবেচ্য বিষয় নয়।’
‘ভূমি জরিপ ছাড়া ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন কাজ করলে পার্বত্য এলাকায় ভূমির সমস্যার সমাধান কখনোই হবে না। এতে সমস্যা আরও বাড়বে। পার্বত্য এলাকায় অনেক পাহাড়ি-বাঙালি বাস করে, তাদের ভূমির কাগজ নাই। জরিপ শেষে সেইসব ভূমিহীনকে পাঁচ একর করে ভূমির ব্যবস্থা করাই হবে আমাদের লক্ষ্য।

সরকারী অর্থ বরাদ্দে বাঙ্গালীদের স্বার্থে কোন অর্থ বরাদ্দ ব্যয় না করার প্রসঙ্গে কাজী মুজিবুর রহমান উদারহণ টেনে বলেন, লামা পৌরসভার ১নং ওয়ার্ডের বাসিন্দা জয়নাল আবেদিনের প্রাইমারী স্কুল পড়ুয়া চার বছর বয়সি সুমাইয়া বিন্তে গত এক বছর ধরে ক্যান্সার আক্রান্ত। মেয়ের চিকিৎসার জন্য বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যানের বরাবরে আর্থিক সাহায়্যের জন্য আবেদন করে। আবেদনের পর ক্যান্সার আক্রান্ত শিশুর পিতা জয়নালকে ৯ বার জেলা পরিষদে ডেকে নিয়েও কোন অর্থ সাহায্য দেয়নি জেলা পরিষদ চেয়ারম্যান। এ রকম অসংখ্য উদাহারন আছে, পার্বত্য চট্রগ্রামে সরকারের অর্থ বরাদ্দ ব্যয় প্রতিষ্ঠান প্রধানরা বাঙ্গালীদের ক্ষেত্রে এ রকম বৈষম্য করে যাচ্ছে।
পাহাড়ি আঞ্চলিক সংগঠন গুলো প্রতিনিয়ত পার্বত্য চট্রগ্রামে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে পার্বত্য চট্রগ্রামকে অসান্ত করে রেখেছে।
সম্মেলনে পার্বত্য চট্রগ্রাম নাগরিক পরিষদের লামা উপজেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা অবঃ সার্জেন্ট আব্দুল আজিজের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য চট্রগ্রাম নাগরিক পরিষদের বান্দরবান জেলা সভাপতি ও আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম, কেন্দ্রীয় যুগ্ন সাধারণ সম্পাদক এম রুহুল আমিন, সাধারণ সম্পাদক কামরুজ্জামানসহ প্রমুখ।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

চট্টগ্রাম


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.