জাতিসংঘে ডায়নোসর!

জাতিসংঘে ডায়নোসর!
কূটনৈতিক প্রটোকল লঙ্ঘন; 'বিলুপ্তি বেছে নেবেন না' - ডাইনোসর, বিশ্ব নেতাদের আহ্বান
জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি, ইউএনডিপি নির্মিত একটি শর্টফিল্মে বিশ্বনেতাদের এ সম্পর্কে সতর্ক করেছে বিলুপ্ত প্রাণী ডাইনোসর।

সংস্থাটির সদরদপ্তরে বিশ্বনেতা, কূটনীতিক ও বিশিষ্ট ব্যক্তিদের সামনে প্রদর্শন করা হয় শর্টফিল্মটি।
জাতিসংঘের সদর দপ্তরে তখন হলভর্তি মানুষ। হঠাৎ বড় কোনো কিছুর পায়ের আওয়াজ এল দরজার বাইরে থেকে। আওয়াজের উৎস খুঁজতে পেছন ফিরে তাকালেন সবাই। এমন সময় খুলে গেল দরজা, আধো আলোতে বিচিত্র কিছু এগিয়ে আসতে দেখা গেল।

এরপরই ধীর পায়ে আলোতে বেরিয়ে এল প্রায় ৭ কোটি বছর আগে পৃথিবীর বুক থেকে বিলুপ্ত হয়ে যাওয়া ডাইনোসর। হলে প্রবেশের সঙ্গে সঙ্গে আতঙ্ক আর অবিশ্বাসে স্তব্ধ হয়ে যান উপস্থিত সবাই।


এতক্ষণ যা দেখলেন তা কোনো আসল ডাইনোসর নয়, জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি - ইউএনডিপি 'ডোন্ট চুজ এক্সটিংশন' কর্মসূচির মূল বিষয় হিসেবে নির্মিত একটি শর্টফিল্ম।

শর্টফিল্মটির একপর্যায়ে সংস্থাটির নিরাপত্তাকর্মীকে পাশ কাটিয়ে পোডিয়ামে উঠে শুদ্ধ ইংরেজিতে নিজের ব্ক্তব্য রাখে ডাইনোসরটি। তার বক্তব্যজুড়ে ছিল বিলুপ্তি আর পরিবেশ সম্পর্কে সচেতনতার কথা।
দিনের পর দিন বাড়ছে প্রাকৃতিক বিপর্যয়। পরিবেশ দূষণের ফলে প্রকৃতিতে ঘটছে নেতিবাচক পরিবর্তন। বিলুপ্ত হচ্ছে বহু প্রাণী। সেই বিলুপ্তি রুখতে ও পরিবেশ বাঁচাতে ডাইনোসরকে দিয়ে সচেতনতার বার্তা ভিন্নভাবে দিল জাতিসংঘ।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

বিনোদন

প্রযুক্তি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.