স্ট্রোকের মূল কারণ জানা গেল নতুন গবেষণায়

স্ট্রোকের মূল কারণ জানা গেল নতুন গবেষণায়
হালকা বা মাঝারি, অ্যালকোহল গ্রহণ রক্তচাপ বাড়ায় এবং ওভারটাইম স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।
একজন ব্যক্তি যত বেশি মদ্যপান করেন, তার স্ট্রোকের ঝুঁকি তত বেশি বাড়ে। গবেষণা বলছেন, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল স্ট্রোকের ঝুঁকি বাড়ার জন্য দায়ী। মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন ব্যাহত হলে তাকে ব্রেন স্ট্রোক বলা হয়।

বিশেষজ্ঞদের মতে এবং দীর্ঘকাল ধরে গবেষণায় বলা হয়েছে, খাদ্য, শারীরিক কার্যকলাপ, ধূমপান ও মদ্যপান স্ট্রোকের ঝুঁকিকে প্রভাবিত করে। শুধু তাই নয়, এগুলোকেই একটি সম্ভাব্য মারাত্মক অবস্থার জন্য মূল কারণ হিসেবে বিবেচনা করা হয়েছে। যদিও ৪০ বছরের কম বয়সীদের মধ্যে এটি একটি অস্বাভাবিক ঘটনা। সাধারণত উচ্চ রক্তচাপের কারণে ব্রেন স্ট্রোক হওয়ার আশঙ্কা বেশি দেখা যায়। তবে এমন একটি রয়েছে, যা এই মারাত্মক অবস্থার জন্য আরও ঝুঁকি বাড়িয়ে তোলে।
আরো পড়ুন:

সম্প্রতি দ্য ল্যানসেটে প্রকাশিত একটি জেনেটিক গবেষণা অনুসারে হালকা বা মাঝারি, অ্যালকোহল গ্রহণ রক্তচাপ বাড়ায় এবং ওভারটাইম স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। ইউকে ও চীনের গবেষকরা এ গবেষণার জন্য ১০ বছরের জন্য পাঁচ লাখ চৈনিককে ফলোআপ করেছিলেন। বর্তমানে, যুক্তরাজ্যে ১৬ শতাংশ পুরুষ এবং ২০ শতাংশ নারী জীবনে অন্তত একবার স্ট্রোকের শিকার হন। এমনকি যদি একশ জন নন-ড্রিঙ্কিং-ও হন, তাহলেও প্রতিদিন একটি বা দুটি পানীয় উপভোগ করতে শুরু করেন। তবে ঝুঁকি দুটি স্ট্রোকের দ্বারা বৃদ্ধি পায়।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন বিশেষজ্ঞের মতে, প্রতিদিন প্রতি আধা বোতল ওয়াইন খেলে স্ট্রোকের ঝুঁকি ৩৮ শতাংশ বেড়ে যায়।

অ্যালকোহল গ্রহণ এবং স্ট্রোকের ঝুঁকি

অ্যালকোহল গ্রহণ একজন ব্যক্তির স্ট্রোকের ঝুঁকির সাথে দৃঢ়ভাবে যুক্ত। সাম্প্রতিক গবেষণা অনুসারে, এটি আবিষ্কৃত হয়েছে যে দিনে এক বা দুটি পানীয় স্ট্রোকের ঝুঁকি ১০ থেকে ১৫ শতাংশ বাড়িয়ে দিতে পারে। যারা চার গ্লাসের বেশি অ্যালকোহল পান করেন তাদের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি ৩৫ শতাংশে বেড়ে যায়।
অ্যালকোহল ছাড়াও স্ট্রোকের ঝুঁকি বাড়ার কারণ:
– ওবেসিটি
– যকৃতের ক্ষতি
– উচ্চ রক্তচাপ
– অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন
– ডায়াবেটিস
 
আরো পড়ুন:

বিশেষজ্ঞরা সীমিত অ্যালকোহল গ্রহণের পরও কম স্ট্রোকের ঝুঁকির মধ্যে কোনো নির্দিষ্ট লিংক খুঁজে পাননি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের মতে, ওয়াইন ও বিয়ার স্ট্রোকের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক প্রভাব ফেলতে পারে বলে দাবি করা হয় না। পরিবর্তে একজন ব্যক্তি যত বেশি পান করেন, তার স্ট্রোকের ঝুঁকি তত বেশি। অধ্যয়ন এবং গবেষণা বলছে, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহলকে স্ট্রোকের ঝুঁকি বাড়ার জন্য দায়ী।

সূত্র: সংবাদ প্রতিদিন
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

প্রযুক্তি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.