রোহিঙ্গাদের কারণে টেকনাফ ও উখিয়ায় পরিবেশ, জলবায়ু, জীববৈচিত্র্য এবং বনাঞ্চলের অনেক ক্ষতি হচ্ছে

রোহিঙ্গাদের কারণে টেকনাফ ও উখিয়ায় পরিবেশ, জলবায়ু, জীববৈচিত্র্য এবং বনাঞ্চলের অনেক ক্ষতি হচ্ছে
ডাব্লিউ এইচ এইচ ও বিএম জেড এর অর্থায়নে এনজিও সংস্থা ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর যৌথ পরিবেশের যৌথ সুরক্ষার মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক উন্নত করন প্রকল্পের সফল সমাপনী উপলক্ষে, স্টেকহোল্ডারদের সাথে সংবেদনশীল পরিকল্পনা এবং প্রতিফলন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

গত বুধবার (২৪ এপ্রিল) কক্সবাজার কলাতলিস্থ অভিজাত হোটেল ওশান প্যারাডাইসের হল রুমে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার অতিরিক্ত সচিব (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান। 
প্রধান অতিথি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান এনজিও সংস্থা এফআইভিডিবি এর তত্ত্বাবধানে পরিচালিত প্রকল্প সাফল্যের সাথে সমাপ্ত করায় সংশ্লিষ্ট সংস্থার সকল কর্মকর্তা, কর্মচারীদের দক্ষতার ভূয়সী প্রশংসা করে বলেন যে প্রকল্প আপনারা বাস্তবায়ন করেছেন তা সত্যি প্রসংশার দাবীদার। অনেক প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে সফলভাবে প্রকল্প সম্পাদন করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এভাবে কাজ চালিয়ে যেতে পারলে  আপনাদের গুরুত্ব আরও বাড়বে বলে মনে করছি এবং এই ধরনের প্রকল্প যেন আরও দীর্ঘ মেয়াদি করা যায় সে বিষয়ে আমার দপ্তর থেকে আপনাদের সার্বিক সহযোগিতা করে যাব।
রোহিঙ্গাদের কারণে সমসাময়িক সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের টেকনাফ ও উখিয়া এলাকায় পরিবেশ, জলবায়ু, জীববৈচিত্র্য এবং বনাঞ্চলের অনেক ক্ষতি হচ্ছে, যার মূল্য পুরো বাংলাদেশকেই দিতে হচ্ছে। রোহিঙ্গাদের কারণে স্থানীয় জনসাধারণের বড় একটা অংশ বেকার হয়ে পড়েছে। রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা দিলেও অবকাঠামো নির্মাণে সরকারের পক্ষ থেকে প্রচুর অর্থ ব্যয় করতে হচ্ছে।

অন্যদিকে ক্রমাগতভাবে দাতাদের সহায়তা কমে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন গত বছরের আগে এত কম বরাদ্দ আর কখনোই আসেনি। ত্রাণসহায়তা কমে যাওয়ায় বড় ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। রোহিঙ্গা নারী ও শিশুদের পুষ্টি সমস্যা বাড়ছে। খাবারের খোঁজে শিবিরের বাইরে চলে যাচ্ছে রোহিঙ্গারা। সহায়তা কমে যাওয়ায় চোরাচালান, মানব পাচার থেকে শুরু করে অনেক রকমের অপরাধমূলক তৎপরতা বাড়ছে। আমাদের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টিকারী নানান ঘটনা ঘটছে। 
এসময় কর্মশালায় প্রকল্পের নানান বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন এফআইভিডিবি এর প্রোগ্রাম কোর্ডিনেটর, হিউম্যানিটেরিয়ান রেসপন্স কর্মকর্তা মহিউদ্দিন সরকার।
এতে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবসন কমিশনারের সিনিয়র সহকারী সচিব পরিমল কুমার সরকার, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম, ক্যাম্প ২৪ এবং ২৫ ইনচার্জ  সহকারী সিনিয়র সহকারী সচিব মোঃ নজরুল ইসলাম, ক্যাম্প ২৪ এবং ২৫ সহকারী ইনচার্জ  সহকারী সচিব মোস্তাক আহমেদ, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের ডেপুটি সেক্রেটারি (মিনিস্ট্রি অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং রিলিফ) মোঃ তালুত, ইউ এন এইচ সিআর প্রটেকশন কো-অর্ডিনেটর ইরানী কুয়ামি, ইউ এন এইচ সিআর এইজ এন্ড ডিজিবিলিটি কো-অর্ডিনেটর মুস্তাকিন  সামান্তা রহমান, ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ এর এক্সিকিউটিভ ডাইরেক্টর বাজলে মোস্তফা রাজি, এফআইভিডিবি কেন্দ্রীয় কার্যালয় সিলেট হতে ফিনান্স ডিরেক্টর মাকসুদ এলাহি, এফআইভিডিবির লাইভলিহুড কো-অর্ডিনেটর মোঃ ফাহিম সারওয়ার, এফআইভিডিবির পার্টনার অরগানাইজেশন ডাব্লিউ এইচ এইচ কক্সবাজার এরিয়া ম্যানেজার অক্টোভিয়ান সৈকত সহ অন্যান্য কর্মকর্তারা।
এসময় বক্তারা প্রকল্প সময়সীমা তিন বছর পর প্রকল্পটির লক্ষ্য অর্জন  করে এবং স্থানীয় প্রশাসন ও স্থানীয় সকল অংশী যোজনশীল তাদের কর্মের সুনাম এবং ভবিষ্যতে আরো এই ধরনের কার্যক্রম বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে জোর দাবী জানান।
এছাড়া উক্ত প্রকল্পের প্রকল্প পরিচালক, কর্মকর্তা, কর্মচারী, অন্যান্য এনজিও কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন । 
কর্মশালা শেষে পরিবার পরিকল্পনা ও মানব পাচার প্রতিরোধে জনমত তৈরির লক্ষে স্থানীয় ইউথ ক্লাবের সদস্যদের সমন্বয়ে একটি থিয়েটার নাটক উপস্থাপন করা হয়।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.