চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদ বুধবার

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদ বুধবার
সৌদি আরবে সোমবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার হবে রমজান মাসের শেষ দিন। দেশটির সুপ্রিম কোর্ট ঘোষণা দিয়েছে, পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে বুধবার (১০ এপ্রিল)। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক গালফ নিউজ এ খবর জানিয়েছে।

আরবি মাস চাঁদ দেখার ওপর ভিত্তি করে ২৯ বা ৩০ দিনের হয়। সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার রমজান হবে ৩০ দিনের। মঙ্গলবার হবে রমজানের শেষ দিন। কাতারও ঘোষণা দিয়েছে, মঙ্গলবার হবে রমজান মাসের শেষ দিন এবং বুধবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।
আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায় ঈদ। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামের সাম্যের সৌন্দর্য। অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম পরিষদ ঘোষণা দিয়েছে, মঙ্গলবার (৯ এপ্রিল) হবে শেষ রমজান। বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর পালিত হবে।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

বাংলাদেশ

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.