ভয়াল ২৯ এপ্রিল স্মরণে আলোচনায় পরিবেশ রক্ষায় পাশে থাকার অংগীকার করল কক্সবাজার সমিতি, ঢাকা

ভয়াল ২৯ এপ্রিল স্মরণে  আলোচনায় পরিবেশ রক্ষায় পাশে থাকার অংগীকার করল কক্সবাজার সমিতি, ঢাকা
১৯৯১ সালের ভয়াল ২৯ এপ্রিলকে জাতীয় দুর্যোগ ঘোষণা, টেকসই বেড়িবাঁধ, দুর্যোগ ব্যবস্থাপনাকে পাঠ্যপুস্তকে সংযুক্তি, প্যারাবন উদ্ধারসহ নানাবিধ পরামর্শ ও আলোচনার মাধ্যমে দিবসটিকে স্মরণ করেছে ঢাকাস্থ কক্সবাজার সমিতি। 

সমিতির সভাপতি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব  হেলালুদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলমের পরিচালনায় এই  আলোচনায় অংশ নেন কক্সবাজারের কৃতি সন্তান বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা,  একুশে পদক বিজয়ী নাট্যকার কাউছার চৌধুরী,  বিশিষ্ট লেখক সাদাত উল্লাহ খান, ব্রীগেডিয়ার জেনারেল মিজানুর রহমান,  সহ-সভাপতি সন্তোষ শর্মা,  সহ সভাপতি ইয়াছিন মোহাম্মদ শামসুল হুদা,  সহ সভাপতি স্বপন কান্তি পাল,  সহ সভাপতি এডভোকেট মোহাম্মদ মোস্তাকিম প্রমুখ।
বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা  উনত্রিশ এপ্রিল এর ভয়াল অভিজ্ঞতা স্মরণ করেন। প্যারাবন তথা ম্যানগ্রোভ বনায়ন রক্ষায় তিনি সর্বমহলের সহযোগিতা কামনা করেন। প্রাকৃতিক সাইক্লোন নয়, প্যারাবন ধ্বংসকে তিনি অরাজনৈতিক দুবৃত্ত সাইক্লোন উল্লেখ করে, সংশ্লিষ্টদের  দুবৃত্তদের রুখে দেওয়ার আহবান জানান। 
একুশে পদক বিজয়ী নাট্যকার কাউছার চৌধুরী উনত্রিশ এপ্রিল প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ে নিহতের স্মরণ করে তাদের আত্নার মাঘফেরাত কামনা করেন। তিনি ঘূর্ণিঝড় পরবর্তী ত্রান-সাহায্য বিতরণের অভিজ্ঞতা তুলে ধরেন। 

বিশিষ্ট লেখক সাদাত উল্লাহ খান বর্তমানে প্যারাবন ধ্বংসের নিন্দা জানান ও এই প্যারাবন ছাড়া মহেশখালীর অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেন। তিনি প্যারাবন ধ্বংসকারীদের দুবৃত্ত উল্লেখ করে তাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহবান জানান।
কক্সবাজার সমিতির সহ-সভাপতি দৈনিক কালবেলার সম্পাদক সন্তোষ শর্মা নীতিনির্ধারকদের কাছে কক্সবাজারে যে কোন প্রকল্প বাস্তবায়ন যাতে পরিবেশবান্ধব করা হয়, অনুরোধ করেন। তিনি পাহাড় নিধনের নিন্দা জানিয়ে কক্সবাজার সমিতিকে পরিবেশ রক্ষার যেকোনো উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান।
সভাপতির বক্তব্যে সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমেদ একানব্বইর উনত্রিশে এপ্রিলের ঘূর্ণিঝড়ের স্মৃতিচারণ করে এই দিনটির গুরুত্ব তুলে ধরেন। বর্তমান প্রেক্ষাপটে দুর্যোগ মোকাবেলায় সরকারের বিভিন্ন প্রণিধানযোগ্য উদ্যোগকে তুলে ধরে তিনি বলেন প্রকৃত দুর্যোগ মোকাবেলায় সরকার দুর্যোগ ব্যবস্থাপনা আইন হালনাগাদ করেছে। আইনের মাধ্যমে দুর্যোগ মোকাবেলাকে গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া অবকাঠামো খাতের বিভিন্ন তৎপরতা অবগত করেন তিনি।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.