৯ সঙ্গীসহ বিমান দুর্ঘটনায় ভাগনার প্রধান প্রিগোঝিন নিহত

৯ সঙ্গীসহ বিমান দুর্ঘটনায় ভাগনার প্রধান প্রিগোঝিন নিহত
ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার দুই মাসেরও কম সময়ের মধ্যে বুধবার রাতে বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন রুশ ভাড়াটে যোদ্ধার দল ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। দুর্ঘটনার সময় তাঁর সঙ্গে আরও ৯ সহযোগী ছিলেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময় বুধবার রাত সোয়া ১১টায় এই খবর জানিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, একটি ভিডিওতে প্রিগোঝিন ও তাঁর সঙ্গীদের বহনকারী প্লেনটিকে রাশিয়ার টোভার অঞ্চলের বোলোগভস্কি জেলায় আকাশ থেকে পড়ে যেতে দেখা গেছে। পরে এটিকে জ্বলন্ত অবস্থায় একটি মাঠের ওপর পড়ে থাকতে দেখা যায়। 
রুশ অ্যাভিয়েশন এজেন্সি ‘রোসাভিয়েতসিয়ার’ নিশ্চিত করেছে যে, বিধ্বস্ত বিমানটির ভেতরে নিহত যাত্রীদের মধ্যে প্রিগোঝিনও ছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে, এমব্রেয়ার লিগ্যাসি-৬০০ বিজনেস জেটটিতে অন্তত ৯ জন আরোহী ছিলেন। রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে পরে আরেকটি প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় মোট ১০ জন নিহত হয়েছেন।

ভাগনার প্রধান প্রিগোঝিন পুতিনের শেফ ও বন্ধু হিসাবে পরিচিত ছিলেন। ক্রেমলিন শাসকের সঙ্গে তাঁর দীর্ঘদিনের যোগসূত্র ছিল। 
প্রিগোঝিন হত্যার শিকার হয়েছেন বলেও ধারণা করা হচ্ছে। ৬২ বছর বয়সী প্রিগোঝিন ঠিক দুই মাস আগে রাশিয়ার সামরিক নেতৃত্বকে চ্যালেঞ্জ করে একটি অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছিলেন। সঙ্গীদের নিয়ে পরে তাঁর মস্কো যাত্রা ব্যর্থ হয়। এ অবস্থায় তাঁকে সতর্ক করা হয়েছিল যে—তাঁর জীবন হুমকির মধ্যে রয়েছে।
ভাগনারের সঙ্গে যুক্ত একটি সূত্র দাবি করেছে, প্রিগোঝিনকে বহন করা বিমানটিকে গুলি করে বিধ্বস্ত করা হয়েছে। তবে এটি এখনো নিশ্চিত করা যায়নি।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.