আরএমবি আন্তর্জাতিকীকরণের চ্যালেঞ্জ: এনডিবি এবং এআইআইবির অন্তর্দৃষ্টি

আরএমবি আন্তর্জাতিকীকরণের চ্যালেঞ্জ: এনডিবি এবং এআইআইবির অন্তর্দৃষ্টি
২১ শতকে তার ক্রমবর্ধমান অর্থনৈতিক সাফল্যের পিছনে, চীন আন্তঃসীমান্ত লেনদেন, বিনিয়োগ এবং কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে জাতীয় মুদ্রা, রেনমিনবি (RMB) এর ক্রমবর্ধমান আন্তর্জাতিক ব্যবহারের জন্য চাপ দেওয়া শুরু করেছে। মুদ্রার আন্তর্জাতিকীকরণের জন্য এই ধাক্কা একটি বৃহত্তর বৈশ্বিক আর্থিক-অর্থনৈতিক ব্যবস্থার প্রেক্ষাপটে অবস্থিত যেখানে মার্কিন ডলার একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে চলেছে যা অভ্যন্তরীণ ঋণ এবং অর্থায়নের অনুশীলনের ক্ষেত্রে ওয়াশিংটনকে অনন্য এবং অতুলনীয় সুবিধা প্রদান করে। আরও, বৈশ্বিক রিজার্ভ কারেন্সি হিসাবে ডলারের প্রকৃত ভূমিকা মার্কিন যুক্তরাষ্ট্রকে অন্যান্য অর্থনীতির উপর উল্লেখযোগ্য লিভারেজ প্রদান করে, উদাহরণস্বরূপ, ওয়াশিংটনকে বৈশ্বিক অর্থ ও বিনিয়োগ বাজারে অন্যান্য সত্তা এবং দেশগুলির অ্যাক্সেসকে আকার দেওয়ার অনুমতি দিয়ে, অতিরিক্ত প্রভাব সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা শাসন প্রদান. ডলার, ইউরো এবং ইয়েনের মতো অন্যান্য রিজার্ভ বৈশ্বিক রিজার্ভ মুদ্রার বিকল্প প্রদানের সফট পাওয়ার উপাদান ছাড়াও, আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামীতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতিকে একটি নিরোধক করতে অবদান রাখবে। বছর (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামী বছরগুলিতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতির একটি নিরোধক অবদান রাখবে (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামী বছরগুলিতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতির একটি নিরোধক অবদান রাখবে (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। 

এই নিবন্ধটি পরীক্ষা করে যে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলি (MDBs) মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের ধাক্কায় কী ভূমিকা পালন করে, বিশেষত নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (NDB) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (AIIB) এর উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ যদিও এনডিবি এবং এআইআইবি উভয়ই সমান্তরাল সংস্থার একটি রূপ প্রকাশ করে যা আরও প্রতিষ্ঠিত বৈশ্বিক অর্থায়ন সংস্থাগুলির ভূমিকাকে চ্যালেঞ্জ করে, তারা তাদের মূলধন ভিত্তির গঠন, পরবর্তীকালে উভয় ব্যাঙ্কের মধ্যে চীনা প্রভাবের বিচ্যুতি এবং তাৎক্ষণিকভাবে কতটা তাৎক্ষণিকভাবে তাদের মূলধনের গঠন দ্বারা পৃথক করা হয়। লিঙ্কটি অন্যান্য চীনা পররাষ্ট্র নীতি কর্মসূচির সাথে, বিশেষ করে বেল্ট-এন্ড-রোড ইনিশিয়েটিভ (বিআরআই)। নিবন্ধটি খুঁজে পেয়েছে যে যদিও MDBs চীনের সাথে জড়িত আন্তঃসীমান্ত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচারে সাহায্য করেছে, তবে চীন জড়িত নয় এমন লেনদেনে RMB-এর ব্যবহার সীমিত রয়ে গেছে। 
 
RMB এর আন্তর্জাতিকীকরণে MDBs
RMB-এর ক্রমবর্ধমান আন্তর্জাতিকীকরণের জন্য চাপ দেওয়া একবিংশ শতাব্দীতে চীনের জন্য একটি মূল অর্থনৈতিক নীতির লক্ষ্য হয়ে উঠেছে। 2009 সালের প্রথম দিকে, বেইজিং একটি প্রোগ্রাম চালু করেছিল যা চীনা এবং বিদেশী কোম্পানিগুলিকে RMB-এ তাদের লেনদেন নিষ্পত্তি করার অনুমতি দেয় (Lim & Qing, 2011)। এই প্রোগ্রামগুলি 2000 এর দশকের গোড়ার দিকে চীনের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রা আয়ের পিছনে তৈরি করা হয়েছে, যখন রাজস্ব জাতীয় রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে শুরু করেছে। চীনের জন্য, মুদ্রার আন্তর্জাতিকীকরণের মধ্যে রয়েছে একটি নরম শক্তি উপাদান (আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহার প্রচার করা এবং এইভাবে মুদ্রার সামগ্রিক প্রতিপত্তি এবং চীনা আর্থিক খাতের প্রতিপত্তি বৃদ্ধি করা) (Kurien & Geoxavier, 2020)। যেমন আলোচনা করা হয়েছে, তবুও একটি আরও তাৎক্ষণিক কৌশলগত উপাদান রয়েছে: মার্কিন ডলার ক্রমাগত সর্বাধিক চাহিদাযুক্ত বৈশ্বিক মুদ্রা এবং কার্যত বৈশ্বিক রিজার্ভ মুদ্রা হিসাবে কাজ করে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে অনন্য মুদ্রানীতির সরঞ্জাম এবং সুবিধা প্রদান করে (অন্যান্য দেশের মুদ্রানীতিকে প্রভাবিত করে, মার্কিন পুঁজিতে প্রবেশাধিকার লাভ সহ বাজার, এবং অভ্যন্তরীণ ঘাটতিগুলিকে একটি হারে এবং এমন একটি মাত্রায় চালান যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্কে, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ। এবং অভ্যন্তরীণ ঘাটতি একটি হারে এবং এমন একটি মাত্রায় চালানো যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্ক, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ। এবং অভ্যন্তরীণ ঘাটতি একটি হারে এবং এমন একটি মাত্রায় চালানো যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্ক, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ।

MDB, যেমন AIIB এবং NDB, মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের চাপে উল্লেখযোগ্য খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েছে। এই প্রতিষ্ঠানগুলি উন্নয়নশীল দেশগুলিতে অবকাঠামো প্রকল্পগুলির জন্য আর্থিক সহায়তা প্রদান করে, যেগুলির বিনিয়োগগুলি প্রায়শই RMB-তে চিহ্নিত করা হয়। চীনা নেতৃত্বাধীন অবকাঠামো প্রকল্পগুলি, উদাহরণস্বরূপ, বিআরআই-এর অংশ হিসাবে, পরবর্তীকালে এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আরএমবি-নির্ধারিত আর্থিক উপকরণ এবং বিনিয়োগের চাহিদা তৈরি করে এবং বজায় রাখে। উপরন্তু, উভয় ব্যাংকই তাদের আমদানি ও রপ্তানি কার্যক্রম সহজতর করার জন্য উন্নয়নশীল দেশগুলিকে আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের মাধ্যমে RMB-এর ব্যবহার প্রচার করে। তদুপরি, MDBগুলি তাদের ঋণদান কার্যক্রমে নিষ্পত্তির মুদ্রা হিসাবে ক্রমবর্ধমানভাবে RMB ব্যবহার করছে, যা বিশ্বব্যাপী অর্থায়নে RMB-এর ব্যবহারকে উৎসাহিত করে৷
এনডিবি
NDB প্রাথমিকভাবে 2014 সালে BRICS গ্রুপিংয়ের অংশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যা ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে একত্রিত করে। এই অর্থনীতিগুলির জন্য, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক গ্রুপ (ডব্লিউবিজি) এর মতো প্রতিষ্ঠিত অর্থায়ন সংস্থাগুলি পশ্চিমা দেশগুলির রাজনৈতিক-অর্থনৈতিক ধারণা এবং উদ্দেশ্যগুলিকে প্রতিফলিত করে চলেছে, এমডিবিগুলির চাহিদা বাড়িয়েছে যেখানে পশ্চিমা এবং বিশেষ করে আমেরিকান প্রভাব রয়েছে৷ কম উচ্চারিত (পান্ডা, 2023)। NDB এবং AIIB পরবর্তীতে "সমান্তরাল প্রতিষ্ঠান" এর একটি রূপ উপস্থাপন করে , যার অর্থ প্রতিষ্ঠানগুলি "যেগুলি ইতিমধ্যে বিদ্যমান [প্রতিষ্ঠানগুলির] অনুরূপ একটি কার্য সম্পাদন করে" এবং "নতুন নিয়ম তৈরি এবং ছড়িয়ে দিতে সহায়তা করে"(জান্নাত, 2016, পৃ. 150)। NDB এর প্রাথমিক নীতির উদ্দেশ্য হল উদীয়মান অর্থনীতিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের অর্থায়ন (NDB, 2017)। এনডিবি উন্নয়নশীল দেশগুলির জন্য অর্থায়নের একটি বিকল্প উৎস প্রদানের সাথে সাথে বিদ্যমান MDB-এর কাজকে পরিপূরক করার লক্ষ্য রাখে।
শুরু থেকেই, এনডিবি মৌলিকভাবে বহুপাক্ষিক স্তরে কাজ করেছে। প্রাথমিকভাবে ভারত দ্বারা প্রস্তাবিত, ব্যাঙ্কটি একটি শেয়ারহোল্ডিং কাঠামোকে আনুষ্ঠানিকভাবে রূপান্তর করেছে যেখানে সমস্ত প্রতিষ্ঠাতা BRICS সদস্যরা ব্যাঙ্কের মূলধন ভিত্তির একটি অভিন্ন অংশ (সদস্য প্রতি 10 বিলিয়ন মার্কিন ডলার) প্রদান করেছে এবং যেখানে সমস্ত সদস্যের ব্যবহারযোগ্য ভোটের সমান শেয়ার রয়েছে (100,000) সদস্য প্রতি ভোট) (NDB, nd)। বাংলাদেশ, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত পরবর্তী পর্যায়ে (সাবস্ক্রাইব করা ভোট এবং মূলধনের একটি ছোট অংশের সাথে) ব্যাংকে যোগদানের পর থেকে NDB তার সদস্যপদ প্রসারিত করেছে।
আরএমবি আন্তর্জাতিকীকরণ এনডিবি নীতির একটি মূল দিক। NDB হল প্রথম MDB যারা RMB-তে বন্ড ইস্যু করে, জুলাই 2016 (Zhou, 2016) এ তিন বিলিয়ন মূল্যের বন্ড ইস্যু করে। অধিকন্তু, NDB একটি RMB-নির্ধারিত ঋণ সুবিধা প্রতিষ্ঠা করেছে যা সদস্য দেশগুলিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পগুলিকে সমর্থন করার জন্য RMB-তে অর্থায়ন প্রদান করে। সুবিধাটি প্রতিষ্ঠার ফলে ঋণগ্রহীতা দেশগুলিকে আরএমবিতে অর্থায়ন অ্যাক্সেস করতে দেয়, বৈদেশিক মুদ্রার উপর তাদের নির্ভরতা হ্রাস করে। এছাড়াও, এনডিবি আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবি ব্যবহারের প্রচারের জন্য চীনা আর্থিক প্রতিষ্ঠানগুলির সাথে চুক্তি স্বাক্ষর করেছে। 2017 সালে, NDB প্রকল্প অর্থায়ন, বিনিয়োগ, এর মতো ক্ষেত্রগুলিতে সহযোগিতার সুযোগগুলি অন্বেষণ করতে চায়না ডেভেলপমেন্ট ব্যাংক (CDB) এর সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে। এবং মুদ্রার অদলবদল (NDB, 2017)। NDB এবং CDB-এর মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচারের বিধানও এই সমঝোতা স্মারকে অন্তর্ভুক্ত ছিল। NDB এছাড়াও NDB এবং সংশ্লিষ্ট ঋণগ্রহীতা দেশগুলির (NDB, 2017a) মধ্যে আরএমবি-নির্ধারিত লেনদেনের সুবিধার্থে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না (ICBC) এবং Bank of China (BOC) এর সাথে চুক্তি করেছে। অন্যান্য মূল NDB নীতিগুলির মধ্যে রয়েছে চীন-নেতৃত্বাধীন আন্তর্জাতিকীকরণ উদ্যোগের জন্য সমর্থন, উদাহরণস্বরূপ ক্রস-বর্ডার ইন্টারব্যাঙ্ক পেমেন্ট সিস্টেম (CIPS) এর সদস্য হওয়ার মাধ্যমে, যা ক্রস-বর্ডার RMB লেনদেন সহজতর করার উপর দৃষ্টি নিবদ্ধ করে (শর্মা, 2022)। অবশেষে, NDB সদস্য দেশগুলিতে স্থানীয় মুদ্রা বন্ড বাজারের উন্নয়নে সমর্থন করেছে, যা স্থানীয় মুদ্রা-নির্ধারিত সম্পদের প্রাপ্যতা বাড়াতে এবং আন্তর্জাতিক আর্থিক বাজারে স্থানীয় মুদ্রার ব্যবহারকে উন্নীত করতে সাহায্য করতে পারে (রয়টার্স, 2016)। একসাথে নেওয়া, এই ব্যবস্থাগুলি RMB আন্তর্জাতিকীকরণের জন্য বৃহত্তর ধাক্কায় NDB-এর জন্য একটি মূল ভূমিকার রূপরেখা দেয়।
যাইহোক, মুদ্রার আন্তর্জাতিকীকরণের দিকে NDB-এর ধাক্কা বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে যা এই পর্যন্ত নীতি উদ্যোগের সাফল্যকে সীমিত করেছে। আন্তর্জাতিক লেনদেনে RMB-এর সীমিত বৈশ্বিক ব্যবহার রয়ে গেছে অত্যধিক কাঠামোগত সমস্যা। ডলার এবং ইউরো এখনও আন্তর্জাতিক স্থানান্তর, বৈদেশিক মুদ্রা ধারণে প্রভাবশালী মুদ্রা, পরিশীলিত এবং দীর্ঘস্থায়ী নেটওয়ার্ক প্রভাবকে পুঁজি করে যা রিজার্ভ মুদ্রা হিসাবে এই মুদ্রাগুলির বিশ্বব্যাপী ব্যবহারকে শক্তিশালী করেছে। এটি RMB এর চাহিদা সীমিত করে। সাম্প্রতিক বছরগুলিতে RMB তার বিনিময় হারে উল্লেখযোগ্য অস্থিরতার অভিজ্ঞতাও পেয়েছে, যার ফলে NDB-এর জন্য RMB-নির্ধারিত লেনদেনের মূল্য নির্ধারণ এবং পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে (Das, 2019)। মুদ্রার অস্থিরতাও ক্ষতিকারকভাবে বিনিয়োগকারীদের আস্থাকে প্রভাবিত করে, প্রাইভেট ইকোনমিক এজেন্টদের আরএমবিতে ধার নিতে দ্বিধাগ্রস্ত করে তোলে যদি তারা বুঝতে পারে যে মুদ্রাটি খুব অস্থির। আরও সাধারণভাবে, এনডিবি-র আরএমবি-বিন্যস্ত বন্ড ইস্যু করার এবং আরএমবি-বিন্যস্ত অর্থায়ন প্রদানের ক্ষমতা আন্তর্জাতিক আর্থিক বাজারে আরএমবি-নির্দেশিত সম্পদের প্রাপ্যতার দ্বারা সীমিত। এটি এনডিবির পক্ষে আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং ঋণগ্রহীতাদের আকর্ষণ করা কঠিন করে তোলে যারা আরও প্রতিষ্ঠিত মুদ্রায় লেনদেন করতে পছন্দ করতে পারে। বৈশ্বিক মুদ্রাবাজারে RMB-এর তুলনামূলকভাবে সাম্প্রতিক প্রবেশের মানে হল যে RMB আন্তর্জাতিকীকরণের নিয়ন্ত্রক পরিবেশ এখনও বিকশিত হচ্ছে, আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহারে অনেক বিধিনিষেধ চীনের মধ্যেই রয়ে গেছে। আন্তর্জাতিক আর্থিক বাজারে আরএমবি-বিন্যস্ত সম্পদের প্রাপ্যতা দ্বারা RMB-বিন্যস্ত বন্ড ইস্যু করার এবং RMB-বিন্যস্ত অর্থায়ন প্রদানের ক্ষমতা সীমিত। এটি এনডিবির পক্ষে আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং ঋণগ্রহীতাদের আকর্ষণ করা কঠিন করে তোলে যারা আরও প্রতিষ্ঠিত মুদ্রায় লেনদেন করতে পছন্দ করতে পারে। বৈশ্বিক মুদ্রাবাজারে RMB-এর তুলনামূলকভাবে সাম্প্রতিক প্রবেশের মানে হল যে RMB আন্তর্জাতিকীকরণের নিয়ন্ত্রক পরিবেশ এখনও বিকশিত হচ্ছে, আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহারে অনেক বিধিনিষেধ চীনের মধ্যেই রয়ে গেছে। আন্তর্জাতিক আর্থিক বাজারে আরএমবি-বিন্যস্ত সম্পদের প্রাপ্যতা দ্বারা RMB-বিন্যস্ত বন্ড ইস্যু করার এবং RMB-বিন্যস্ত অর্থায়ন প্রদানের ক্ষমতা সীমিত। এটি এনডিবির পক্ষে আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং ঋণগ্রহীতাদের আকর্ষণ করা কঠিন করে তোলে যারা আরও প্রতিষ্ঠিত মুদ্রায় লেনদেন করতে পছন্দ করতে পারে। বৈশ্বিক মুদ্রাবাজারে RMB-এর তুলনামূলকভাবে সাম্প্রতিক প্রবেশের মানে হল যে RMB আন্তর্জাতিকীকরণের নিয়ন্ত্রক পরিবেশ এখনও বিকশিত হচ্ছে, আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহারে অনেক বিধিনিষেধ চীনের মধ্যেই রয়ে গেছে।
এনডিবি অন্যান্য বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলির থেকেও প্রতিযোগিতার সম্মুখীন হয় এবং বৃহত্তর ভূ-রাজনৈতিক উত্তেজনার সম্মুখীন হয়৷ বাস্তবে, NDB দ্বারা প্রদত্ত অর্থায়ন অন্যান্য MDBগুলির সাথে প্রতিযোগিতা করে যেমন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB) এবং WBG, যারা ঋণগ্রহীতা এবং বিনিয়োগকারীদের সাথে মুদ্রা, নেটওয়ার্ক এবং সম্পর্ক স্থাপন করেছে। এটি এনডিবি-র জন্য আন্তর্জাতিক ঋণের বাজারে একটি মূল খেলোয়াড় হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করা চ্যালেঞ্জিং করে তুলতে পারে, বিশেষ করে যদি আরএমবিতে ঋণ প্রদান করা হয়। RMB আন্তর্জাতিকীকরণের প্রচারের জন্য NDB-এর প্রচেষ্টা চীন এবং অন্যান্য দেশের মধ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা আরও প্রভাবিত হয় যা আন্তর্জাতিক লেনদেনে RMB ব্যবহারে প্রতিরোধ তৈরি করতে পারে এবং চীনের বৃহত্তর ভূ-কৌশলগত নকশার বিষয়ে সন্দেহজনক দেশগুলি থেকে ঋণগ্রহীতা এবং বিনিয়োগকারীদের আকর্ষণ করার NDB-এর ক্ষমতাকে সীমিত করতে পারে।
সংক্ষেপে, আরএমবি আন্তর্জাতিকীকরণকে উন্নীত করার জন্য এনডিবির প্রচেষ্টা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন। এই চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে RMB-এর সীমিত বৈশ্বিক ব্যবহার, RMB বিনিময় হারে অস্থিরতা, RMB-নির্ধারিত সম্পদের সীমিত প্রাপ্যতা, নিয়ন্ত্রক চ্যালেঞ্জ, অন্যান্য MDB থেকে প্রতিযোগিতা, এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা।
 এআইআইবি
এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (AIIB) হল আরেকটি চীন-সংযুক্ত MDB যার লক্ষ্য এশিয়ার প্রকল্পগুলিতে অবকাঠামোগত অর্থায়ন প্রদান করা যেখানে স্পষ্টতই সমগ্র অঞ্চল জুড়ে অর্থনৈতিক উন্নয়নের প্রচার করা। যদিও AIIB একটি বহুপাক্ষিক উদ্যোগ হিসেবে রয়ে গেছে এর মূল BRICS সদস্যদের মধ্যে ভোটের শেয়ারের সুষম বন্টনের কারণে, চীন AIIB-এর মধ্যে আরও নির্ধারক ভূমিকা পালন করে। চীন AIIB-তে 29 বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূলধন সাবস্ক্রিপশন করেছে, যা সামগ্রিক মূলধন ভিত্তির 30.71% এবং মোট ভোটের 26.58% (AIIB, nd) অনুবাদ করেছে। দ্বিতীয় সর্বোচ্চ ভোটদানকারী দেশ, ভারত, সমস্ত ভোটের 7.60% ধারণ করে। NDB এর বিপরীতে, AIIB পরবর্তীকালে এমন একটি কাঠামো অনুযায়ী কাজ করে যেখানে চীন অনেক বেশি স্পষ্ট এবং প্রভাবশালী ভূমিকা পালন করে।
মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য AIIB-এর ধাক্কার একটি মূল উপাদান হল BRI। AIIB বিশেষভাবে BRI অবকাঠামো অর্থায়ন (Jordan & Deliwala, 2022) সমর্থন করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি নীতি ব্যাঙ্ক, বাণিজ্যিক ব্যাঙ্ক এবং সার্বভৌম বিনিয়োগ তহবিল সহ দেশীয় চীনা অভিনেতাদের একটি বিস্তৃত নেটওয়ার্কের অংশ যা BRI-সংযুক্ত প্রকল্পগুলির জন্য অর্থায়ন প্রদান করে। BRI-এর জন্য প্রদত্ত অর্থায়নের অংশ হিসাবে, চীন একটি মিশ্র মূল্যের কৌশল ব্যবহার করার চেষ্টা করেছে, যার কিছু ঋণ ডলারে এবং কিছুকে RMB-তে মূল্যায়ন করা হয়েছে, আরএমবি ব্যবহার শুরু হওয়ার পর থেকে মধ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় উল্লেখযোগ্যভাবে বিস্তৃত হয়েছে। BRI (Gjoza, 2018)। AIIB BRI-এর জন্য তহবিলের একটি মূল উৎস প্রদান করে, যেখানে AIIB-এর সমস্ত ঋণের প্রায় এক-তৃতীয়াংশ সরাসরি BRI প্রকল্পের অর্থায়নে যায় (Jordan & Deliwala, 2022)। এইভাবে বিআরআই মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের বৃহত্তর চাপের একটি উপাদান হিসাবে আবির্ভূত হয়েছে, এআইআইবি এই উন্নয়নে ব্যাংকিং অভিনেতা হিসাবে কাজ করছে। এটি উল্লেখযোগ্যভাবে AIIB কে NDB থেকে আলাদা করে। BRICS গ্রুপিংয়ে, বিশেষ করে ভারতের দক্ষিণ এশিয়ায় চীনা অবকাঠামো বিনিয়োগের ভবিষ্যত নিয়ে বড় কৌশলগত উদ্বেগ রয়েছে (Taneja, 2017)। যদিও NDB-এর ন্যায়সঙ্গত ভোট শেয়ার এনডিবিকে BRI-এর সাথে যুক্ত করার অনুমতি দেয়, AIIB-এর উপর চীনের নিয়ন্ত্রণ এটিকে আরও সরাসরি BRI-এর সাথে অর্থায়নের অনুশীলনগুলিকে যুক্ত করার অনুমতি দেয় এবং এইভাবে, চীনা উদ্দেশ্যগুলি। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় চীনা অবকাঠামো বিনিয়োগের ভবিষ্যৎ নিয়ে ভারতের বড় কৌশলগত উদ্বেগ রয়েছে (Taneja, 2017)। যদিও NDB-এর ন্যায়সঙ্গত ভোট শেয়ার এনডিবিকে BRI-এর সাথে যুক্ত করার অনুমতি দেয়, AIIB-এর উপর চীনের নিয়ন্ত্রণ এটিকে আরও সরাসরি BRI-এর সাথে অর্থায়নের অনুশীলনগুলিকে যুক্ত করার অনুমতি দেয় এবং এইভাবে, চীনা উদ্দেশ্যগুলি। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় চীনা অবকাঠামো বিনিয়োগের ভবিষ্যৎ নিয়ে ভারতের বড় কৌশলগত উদ্বেগ রয়েছে (Taneja, 2017)। যদিও NDB-এর ন্যায়সঙ্গত ভোট শেয়ার এনডিবিকে BRI-এর সাথে যুক্ত করার অনুমতি দেয়, AIIB-এর উপর চীনের নিয়ন্ত্রণ এটিকে আরও সরাসরি BRI-এর সাথে অর্থায়নের অনুশীলনগুলিকে যুক্ত করার অনুমতি দেয় এবং এইভাবে, চীনা উদ্দেশ্যগুলি।
BRI-এর বাইরে, AIIB দ্বারা প্রদত্ত RMB-সম্পর্কিত আর্থিক পরিষেবাগুলি NDB দ্বারা প্রদত্ত পরিষেবাগুলির সাথে ওভারল্যাপ করে৷ এআইআইবি ঋণগ্রহীতাদের আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের সময় তার ঋণদান কার্যক্রমের জন্য তহবিল সংগ্রহের জন্য আরএমবি-নির্ধারিত বন্ড জারি করেছে। NDB-এর মতোই, AIIB অন্যান্য MDB এবং অর্থায়নকারী সংস্থাগুলির সাথে বিনিয়োগের উদ্দেশ্যগুলির একটি পরিসরে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, প্রধানত অবকাঠামোগত অর্থায়ন এবং টেকসই উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। AIIB বিশ্বব্যাপী RMB-বিন্যস্ত লেনদেন সহজতর করার জন্য লাক্সেমবার্গ এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশে আরএমবি ক্লিয়ারিং সেন্টার স্থাপনে আরও সমর্থন করেছে।
NDB এর মতই, AIIBও একই রকম চ্যালেঞ্জের সম্মুখীন হয় যখন এটি বর্ধিত মুদ্রা আন্তর্জাতিকীকরণের ক্ষেত্রে আসে। যেমন আলোচনা করা হয়েছে, এই অত্যধিক কাঠামোগত চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে RMB-এর সীমিত বৈশ্বিক ব্যবহার, বিনিময় হারের ঝুঁকি এবং পরবর্তীকালে সীমিত বিনিয়োগকারীদের আস্থা, গভীরতর তারল্য (ইউরো, ইয়েন এবং সবচেয়ে উল্লেখযোগ্যভাবে ডলার) সহ আরও প্রতিষ্ঠিত মুদ্রা থেকে প্রতিযোগিতা এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা। রাজনৈতিক অস্থিরতা এবং ঝুঁকির ফলে মুদ্রার ঝুঁকি বাড়ায় এবং সাধারণত বাজারের অস্থিরতা অনুভূত হয়।
মুদ্রা আন্তর্জাতিকীকরণের সীমাবদ্ধতা
এই চ্যালেঞ্জগুলি মুদ্রা আন্তর্জাতিকীকরণের চীনা প্রচেষ্টাকে সম্পূর্ণরূপে অকার্যকর করেনি। আফ্রিকা, এশিয়া এবং দক্ষিণ আমেরিকার ক্রমবর্ধমান সংখ্যক উন্নয়নশীল অর্থনীতি চীনের সাথে তাদের লেনদেনে আরএমবি ব্যবহার শুরু করেছে এবং ক্রমবর্ধমানভাবে প্রাথমিকভাবে আরএমবি-তে লেনদেন করছে (চিত্র 1 দেখুন)। যে দেশগুলিতে বিআরআই (উদাহরণস্বরূপ কেনিয়া এবং পাকিস্তান) এর অংশ হিসাবে চীনা বিনিয়োগের একটি বড় প্রবাহ দেখেছে সেসব দেশে আন্তঃসীমান্ত লেনদেনে RMB ব্যবহার সবচেয়ে বেশি। বিআরআই-এর অংশ হিসাবে মুদ্রা আন্তর্জাতিকীকরণ এইভাবে আংশিকভাবে বিআরআই-এর অংশ হিসাবে চীনা বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের বৃহৎ প্রবাহ প্রাপ্ত দেশগুলিতে তুলনামূলকভাবে সফল হয়েছে।21 শতকে তার ক্রমবর্ধমান অর্থনৈতিক সাফল্যের পিছনে, চীন আন্তঃসীমান্ত লেনদেন, বিনিয়োগ এবং কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে জাতীয় মুদ্রা, রেনমিনবি (RMB) এর ক্রমবর্ধমান আন্তর্জাতিক ব্যবহারের জন্য চাপ দেওয়া শুরু করেছে। মুদ্রার আন্তর্জাতিকীকরণের জন্য এই ধাক্কা একটি বৃহত্তর বৈশ্বিক আর্থিক-অর্থনৈতিক ব্যবস্থার প্রেক্ষাপটে অবস্থিত যেখানে মার্কিন ডলার একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে চলেছে যা অভ্যন্তরীণ ঋণ এবং অর্থায়নের অনুশীলনের ক্ষেত্রে ওয়াশিংটনকে অনন্য এবং অতুলনীয় সুবিধা প্রদান করে। আরও, বৈশ্বিক রিজার্ভ কারেন্সি হিসাবে ডলারের প্রকৃত ভূমিকা মার্কিন যুক্তরাষ্ট্রকে অন্যান্য অর্থনীতির উপর উল্লেখযোগ্য লিভারেজ প্রদান করে, উদাহরণস্বরূপ, ওয়াশিংটনকে বৈশ্বিক অর্থ ও বিনিয়োগ বাজারে অন্যান্য সত্তা এবং দেশগুলির অ্যাক্সেসকে আকার দেওয়ার অনুমতি দিয়ে, অতিরিক্ত প্রভাব সঙ্গে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা শাসন প্রদান. ডলার, ইউরো এবং ইয়েনের মতো অন্যান্য রিজার্ভ বৈশ্বিক রিজার্ভ মুদ্রার বিকল্প প্রদানের সফট পাওয়ার উপাদান ছাড়াও, আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামীতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতিকে একটি নিরোধক করতে অবদান রাখবে। বছর (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামী বছরগুলিতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতির একটি নিরোধক অবদান রাখবে (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামী বছরগুলিতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনা অর্থনীতির একটি নিরোধক অবদান রাখবে (লিউ, 2022)। বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলার এবং আরএমবি-এর বৈশ্বিক ব্যবহার দ্বারা উত্পাদিত শক্তি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়। 
এই নিবন্ধটি পরীক্ষা করে যে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলি (MDBs) মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের ধাক্কায় কী ভূমিকা পালন করে, বিশেষত নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (NDB) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (AIIB) এর উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ যদিও এনডিবি এবং এআইআইবি উভয়ই সমান্তরাল সংস্থার একটি রূপ প্রকাশ করে যা আরও প্রতিষ্ঠিত বৈশ্বিক অর্থায়ন সংস্থাগুলির ভূমিকাকে চ্যালেঞ্জ করে, তারা তাদের মূলধন ভিত্তির গঠন, পরবর্তীকালে উভয় ব্যাঙ্কের মধ্যে চীনা প্রভাবের বিচ্যুতি এবং তাৎক্ষণিকভাবে কতটা তাৎক্ষণিকভাবে তাদের মূলধনের গঠন দ্বারা পৃথক করা হয়। লিঙ্কটি অন্যান্য চীনা পররাষ্ট্র নীতি কর্মসূচির সাথে, বিশেষ করে বেল্ট-এন্ড-রোড ইনিশিয়েটিভ (বিআরআই)। নিবন্ধটি খুঁজে পেয়েছে যে যদিও MDBs চীনের সাথে জড়িত আন্তঃসীমান্ত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচারে সাহায্য করেছে, তবে চীন জড়িত নয় এমন লেনদেনে RMB-এর ব্যবহার সীমিত রয়ে গেছে। 
 
RMB এর আন্তর্জাতিকীকরণে MDBs
RMB-এর ক্রমবর্ধমান আন্তর্জাতিকীকরণের জন্য চাপ দেওয়া একবিংশ শতাব্দীতে চীনের জন্য একটি মূল অর্থনৈতিক নীতির লক্ষ্য হয়ে উঠেছে। 2009 সালের প্রথম দিকে, বেইজিং একটি প্রোগ্রাম চালু করেছিল যা চীনা এবং বিদেশী কোম্পানিগুলিকে RMB-এ তাদের লেনদেন নিষ্পত্তি করার অনুমতি দেয় (Lim & Qing, 2011)। এই প্রোগ্রামগুলি 2000 এর দশকের গোড়ার দিকে চীনের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রা আয়ের পিছনে তৈরি করা হয়েছে, যখন রাজস্ব জাতীয় রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে শুরু করেছে। চীনের জন্য, মুদ্রার আন্তর্জাতিকীকরণের মধ্যে রয়েছে একটি নরম শক্তি উপাদান (আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহার প্রচার করা এবং এইভাবে মুদ্রার সামগ্রিক প্রতিপত্তি এবং চীনা আর্থিক খাতের প্রতিপত্তি বৃদ্ধি করা) (Kurien & Geoxavier, 2020)। যেমন আলোচনা করা হয়েছে, তবুও একটি আরও তাৎক্ষণিক কৌশলগত উপাদান রয়েছে: মার্কিন ডলার ক্রমাগত সর্বাধিক চাহিদাযুক্ত বৈশ্বিক মুদ্রা এবং কার্যত বৈশ্বিক রিজার্ভ মুদ্রা হিসাবে কাজ করে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে অনন্য মুদ্রানীতির সরঞ্জাম এবং সুবিধা প্রদান করে (অন্যান্য দেশের মুদ্রানীতিকে প্রভাবিত করে, মার্কিন পুঁজিতে প্রবেশাধিকার লাভ সহ বাজার, এবং অভ্যন্তরীণ ঘাটতিগুলিকে একটি হারে এবং এমন একটি মাত্রায় চালান যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্কে, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ। এবং অভ্যন্তরীণ ঘাটতি একটি হারে এবং এমন একটি মাত্রায় চালানো যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্ক, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ। এবং অভ্যন্তরীণ ঘাটতি একটি হারে এবং এমন একটি মাত্রায় চালানো যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (বার্নাঙ্ক, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ।
MDB, যেমন AIIB এবং NDB, মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের চাপে উল্লেখযোগ্য খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েছে। এই প্রতিষ্ঠানগুলি উন্নয়নশীল দেশগুলিতে অবকাঠামো প্রকল্পগুলির জন্য আর্থিক সহায়তা প্রদান করে, যেগুলির বিনিয়োগগুলি প্রায়শই RMB-তে চিহ্নিত করা হয়। চীনা নেতৃত্বাধীন অবকাঠামো প্রকল্পগুলি, উদাহরণস্বরূপ, বিআরআই-এর অংশ হিসাবে, পরবর্তীকালে এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আরএমবি-নির্ধারিত আর্থিক উপকরণ এবং বিনিয়োগের চাহিদা তৈরি করে এবং বজায় রাখে। উপরন্তু, উভয় ব্যাংকই তাদের আমদানি ও রপ্তানি কার্যক্রম সহজতর করার জন্য উন্নয়নশীল দেশগুলিকে আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের মাধ্যমে RMB-এর ব্যবহার প্রচার করে। তদুপরি, MDBগুলি তাদের ঋণদান কার্যক্রমে নিষ্পত্তির মুদ্রা হিসাবে ক্রমবর্ধমানভাবে RMB ব্যবহার করছে, যা বিশ্বব্যাপী অর্থায়নে RMB-এর ব্যবহারকে উৎসাহিত করে৷
এনডিবি
NDB প্রাথমিকভাবে 2014 সালে BRICS গ্রুপিংয়ের অংশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যা ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে একত্রিত করে। এই অর্থনীতিগুলির জন্য, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক গ্রুপ (ডব্লিউবিজি) এর মতো প্রতিষ্ঠিত অর্থায়ন সংস্থাগুলি পশ্চিমা দেশগুলির রাজনৈতিক-অর্থনৈতিক ধারণা এবং উদ্দেশ্যগুলিকে প্রতিফলিত করে চলেছে, এমডিবিগুলির চাহিদা বাড়িয়েছে যেখানে পশ্চিমা এবং বিশেষ করে আমেরিকান প্রভাব রয়েছে৷ কম উচ্চারিত (পান্ডা, 2023)। NDB এবং AIIB পরবর্তীতে "সমান্তরাল প্রতিষ্ঠান" এর একটি রূপ উপস্থাপন করে , যার অর্থ প্রতিষ্ঠানগুলি "যেগুলি ইতিমধ্যে বিদ্যমান [প্রতিষ্ঠানগুলির] অনুরূপ একটি কার্য সম্পাদন করে" এবং "নতুন নিয়ম তৈরি এবং ছড়িয়ে দিতে সহায়তা করে"(জান্নাত, 2016, পৃ. 150)। NDB এর প্রাথমিক নীতির উদ্দেশ্য হল উদীয়মান অর্থনীতিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের অর্থায়ন (NDB, 2017)। এনডিবি উন্নয়নশীল দেশগুলির জন্য অর্থায়নের একটি বিকল্প উৎস প্রদানের সাথে সাথে বিদ্যমান MDB-এর কাজকে পরিপূরক করার লক্ষ্য রাখে।
শুরু থেকেই, এনডিবি মৌলিকভাবে বহুপাক্ষিক স্তরে কাজ করেছে। প্রাথমিকভাবে ভারত দ্বারা প্রস্তাবিত, ব্যাঙ্কটি একটি শেয়ারহোল্ডিং কাঠামোকে আনুষ্ঠানিকভাবে রূপান্তর করেছে যেখানে সমস্ত প্রতিষ্ঠাতা BRICS সদস্যরা ব্যাঙ্কের মূলধন ভিত্তির একটি অভিন্ন অংশ (সদস্য প্রতি 10 বিলিয়ন মার্কিন ডলার) প্রদান করেছে এবং যেখানে সমস্ত সদস্যের ব্যবহারযোগ্য ভোটের সমান শেয়ার রয়েছে (100,000) সদস্য প্রতি ভোট) (NDB, nd)। বাংলাদেশ, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত পরবর্তী পর্যায়ে (সাবস্ক্রাইব করা ভোট এবং মূলধনের একটি ছোট অংশের সাথে) ব্যাংকে যোগদানের পর থেকে NDB তার সদস্যপদ প্রসারিত করেছে।
আরএমবি আন্তর্জাতিকীকরণ এনডিবি নীতির একটি মূল দিক। NDB হল প্রথম MDB যারা RMB-তে বন্ড ইস্যু করে, জুলাই 2016 (Zhou, 2016) এ তিন বিলিয়ন মূল্যের বন্ড ইস্যু করে। অধিকন্তু, NDB একটি RMB-নির্ধারিত ঋণ সুবিধা প্রতিষ্ঠা করেছে যা সদস্য দেশগুলিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পগুলিকে সমর্থন করার জন্য RMB-তে অর্থায়ন প্রদান করে। সুবিধাটি প্রতিষ্ঠার ফলে ঋণগ্রহীতা দেশগুলিকে আরএমবিতে অর্থায়ন অ্যাক্সেস করতে দেয়, বৈদেশিক মুদ্রার উপর তাদের নির্ভরতা হ্রাস করে। এছাড়াও, এনডিবি আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবি ব্যবহারের প্রচারের জন্য চীনা আর্থিক প্রতিষ্ঠানগুলির সাথে চুক্তি স্বাক্ষর করেছে। 2017 সালে, NDB প্রকল্প অর্থায়ন, বিনিয়োগ, এর মতো ক্ষেত্রগুলিতে সহযোগিতার সুযোগগুলি অন্বেষণ করতে চায়না ডেভেলপমেন্ট ব্যাংক (CDB) এর সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে। এবং মুদ্রার অদলবদল (NDB, 2017)। NDB এবং CDB-এর মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচারের বিধানও এই সমঝোতা স্মারকে অন্তর্ভুক্ত ছিল। NDB এছাড়াও NDB এবং সংশ্লিষ্ট ঋণগ্রহীতা দেশগুলির (NDB, 2017a) মধ্যে আরএমবি-নির্ধারিত লেনদেনের সুবিধার্থে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না (ICBC) এবং Bank of China (BOC) এর সাথে চুক্তি করেছে। অন্যান্য মূল NDB নীতিগুলির মধ্যে রয়েছে চীন-নেতৃত্বাধীন আন্তর্জাতিকীকরণ উদ্যোগের জন্য সমর্থন, উদাহরণস্বরূপ ক্রস-বর্ডার ইন্টারব্যাঙ্ক পেমেন্ট সিস্টেম (CIPS) এর সদস্য হওয়ার মাধ্যমে, যা ক্রস-বর্ডার RMB লেনদেন সহজতর করার উপর দৃষ্টি নিবদ্ধ করে (শর্মা, 2022)। অবশেষে, NDB সদস্য দেশগুলিতে স্থানীয় মুদ্রা বন্ড বাজারের উন্নয়নে সমর্থন করেছে, যা স্থানীয় মুদ্রা-নির্ধারিত সম্পদের প্রাপ্যতা বাড়াতে এবং আন্তর্জাতিক আর্থিক বাজার
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.