এইচআরসিপি পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কটে উদ্বিগ্ন, সংসদীয় কর্তৃত্বের আহ্বান

এইচআরসিপি পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কটে উদ্বিগ্ন, সংসদীয় কর্তৃত্বের আহ্বান
পাকিস্তানের মানবাধিকার কমিশন দেশের ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতি, শিশু শ্রম এবং শোষণমূলক চর্চার কথিত বৃদ্ধি এবং দারিদ্র্যের কারণে আত্মহত্যার রিপোর্টের বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে।

তার দ্বি-বার্ষিক বৈঠকের উপসংহারে, পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি) এর পরিচালনা পরিষদ দৃঢ়ভাবে অনুভব করেছে যে ক্রমবর্ধমান রাজনৈতিক মেরুকরণ সংসদীয় আধিপত্যকে ক্ষুন্ন করেছে, এইচআরসিপি রবিবার জারি করা একটি প্রেস বিবৃতিতে বলেছে।
এটি অর্থনৈতিক বৈষম্য কমাতে জরুরী ভূমি সংস্কারের আহ্বান জানিয়েছে। এটি উচ্চ-আয়ের হাউজিং সোসাইটির বৃদ্ধিকে শঙ্কার সাথে দেখেছে, ফলস্বরূপ কৃষি জমির ক্ষয় এবং ক্রমবর্ধমান খাদ্য নিরাপত্তাহীনতার সংশ্লিষ্ট ঝুঁকির পরিপ্রেক্ষিতে। আদমশুমারি নিয়ে উদ্বেগ এবং কম গণনার অভিযোগগুলিও অবশ্যই সমাধান করা উচিত, নির্বাচনী ধারাবাহিকতার সীমাবদ্ধতার প্রভাবের কারণে। জনগণের অধিকার রক্ষার জন্য সব প্রদেশে স্থানীয় সরকারগুলোকে অনেক বেশি কার্যকর করতে হবে। এইচআরসিপি বিচারক নিয়োগে বৃহত্তর বিচারিক জবাবদিহিতা এবং স্বচ্ছতার দাবি করে।
সিন্ধু ও বেলুচিস্তানে অমৌসুমি বৃষ্টিপাত এবং বন্যার ক্রমবর্ধমান সম্ভাবনাকে বিপদের কারণ হিসেবে অভিহিত করে, এটি আগের বন্যায় বাস্তুচ্যুতদের পুনর্বাসনের আহ্বান জানিয়েছে। এইচআরসিপি উত্তর সিন্ধু এবং দক্ষিণ পাঞ্জাবের অবনতিশীল আইন-শৃঙ্খলা, ডাকাতি ও অপহরণ বৃদ্ধির পাশাপাশি গিলগিট-বালতিস্তান এবং কোহিস্তানে জঙ্গিদের ক্রমবর্ধমান উপস্থিতির প্রতিবেদনের দ্বারাও উদ্বিগ্ন। ইসলামাবাদের অস্থায়ী শিবিরে বসতি স্থাপন করা আফগান শরণার্থী সহ দুর্বল গোষ্ঠীর অধিকার রক্ষার জন্য রাষ্ট্রকে একটি সমন্বিত প্রচেষ্টা করতে হবে। এটি অবশ্যই গিলগিট-বালতিস্তানে 2010 সালের আটাবাদ বিপর্যয় এবং কার্গিল যুদ্ধে বাস্তুচ্যুত লোকদের জন্য ক্ষতিপূরণের দীর্ঘস্থায়ী দাবি পূরণ করতে হবে এবং ভারতীয় জেলে বন্দী পাকিস্তানি জেলেদের প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।

এইচআরসিপি বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন, যারা বৈষম্য ও সহিংসতার সম্মুখীন হচ্ছে। জোরপূর্বক ধর্মান্তরকে অপরাধমূলক একটি বিল, বর্তমানে সিন্ধু সরকারের কাছে, আর বিলম্ব না করে পাস করা উচিত। সিন্ধু ছাত্র ইউনিয়ন আইনও অবিলম্বে কার্যকর করতে হবে। গিলগিট-বালতিস্তানে মানবাধিকার রক্ষক, রাজনৈতিক ভিন্নমতাবলম্বী এবং সাংবাদিকদের হয়রানি করার জন্য সন্ত্রাসবিরোধী আইন 1997-এর তফসিল IV-এর অব্যাহত ব্যবহার বন্ধ করতে হবে। উপরন্তু, সাংবাদিকদের সুরক্ষা কমিশন 2021 সাংবাদিকদের সুরক্ষা এবং মিডিয়া পেশাদার আইনের অধীনে প্রতিষ্ঠিত হওয়া আবশ্যক।
এইচআরসিপি এনফোর্সড ডিসপিয়ারেন্সের তদন্ত কমিশনের সাথে তার সম্পূর্ণ অসন্তোষ পুনর্ব্যক্ত করেছে, কারণ অপরাধীদের এখনও জবাবদিহি করা হয়নি। আমরা সেই সংস্থানগুলির স্বচ্ছতার জন্যও আহ্বান জানাই যেগুলি কেপিতে নতুন একীভূত জেলাগুলিতে বরাদ্দ করার কথা ছিল এবং রিপোর্ট করা হয়নি৷
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.