নেব্রাস্কা মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের মে সূচনা অনুষ্ঠানে সহস্র ডিগ্রি প্রদান

নেব্রাস্কা মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের মে সূচনা অনুষ্ঠানে সহস্র ডিগ্রি প্রদান
৪ মে লিঙ্কন, নরফোক এবং কিয়ারনি এবং ৬ মে ওমাহা এবং লিঙ্কনে অনুষ্ঠান চলাকালীন প্রায় ১ হাজার ইউএনএমসি শিক্ষার্থীকে ডিপ্লোমা প্রদান করা হবে।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ স্বীকৃতি পাবেন দুজন ব্যক্তি। বব বার্টি, তার সহকর্মী নেব্রাস্কানদের জন্য কয়েক দশকের সেবার সাথে দীর্ঘদিনের কর্মচারী এবং ইফতিখার মাহমুদ, এমডি, একজন চিকিত্সক যিনি বাংলাদেশের শরণার্থী এবং সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের জীবন উন্নত করার জন্য কাজ করেন, ৬ মে সকাল ৯ টায় ইউএনএমসি কর্তৃক সম্মানিত হবে। ব্যাক্সটার এরেনায় ওমাহার সূচনা অনুষ্ঠান। 
বার্টি, যিনি ২০২৩ সালের জানুয়ারিতে ইউএনএমসি থেকে ছয়জন চ্যান্সেলরের ডান হাতে চার দশকেরও বেশি সময় কাজ করার পর অবসর নিয়েছেন, তাকে জেজি এলিয়ট পুরস্কারে সম্মানিত করা হবে। হোপ ফাউন্ডেশন ফর উইমেন অ্যান্ড চিলড্রেন অফ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং ইউএনএমসি কলেজ অফ পাবলিক হেলথের ইউএনএমসি-এর স্বাস্থ্য পরিষেবা গবেষণা ও প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহমুদকে সম্মানসূচক ডক্টর অফ সায়েন্স ডিগ্রি দেওয়া হবে৷
যদিও একজন চিকিত্সক বা বিজ্ঞানী নন, বার্টি তার দক্ষতা ব্যবহার করেছেন নেব্রাস্কাকে স্বাস্থ্যসেবা, চিকিৎসা বিজ্ঞান গবেষণা, শিক্ষার সুযোগ, সুবিধাবঞ্চিতদের কাছে পৌঁছানো এবং সম্প্রদায়ের স্বাস্থ্যের ক্ষেত্রে। বহিরাগত সম্পর্কের জন্য ভাইস চ্যান্সেলর হিসাবে তার ভূমিকায়, বার্টি ইউএনএমসি-এর সরকারী, প্রাক্তন ছাত্র, জনসাধারণ এবং সম্প্রদায়ের সম্পর্ক প্রচেষ্টা পরিচালনার জন্য অমূল্য পরামর্শ এবং নেতৃত্বের প্রস্তাব দিয়েছেন। তিনি রাজ্যের বিধায়ক, গভর্নর, মার্কিন সিনেটর এবং কংগ্রেসম্যানদের সাথে এবং দৈনন্দিন নেব্রাস্কানদের সাথে যারা তাদের সম্প্রদায়ের মাটিতে বুট আছে তাদের সাথে, জীবনকে উন্নত করতে এবং কাজগুলি সম্পন্ন করার জন্য ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। 

ডাঃ মাহমুদ, যিনি ফ্লোরিডায় থাকেন এবং অনুশীলন করেন- তিনি বাংলাদেশের কক্সবাজারের বাসিন্দা, যেখানে এই অঞ্চলের দরিদ্র নারী ও শিশুদের সেবা করা তার জীবনের লক্ষ্য হয়ে উঠেছে। ইউএনএমসি মানসিক স্বাস্থ্য, গর্ভবতী মহিলাদের মধ্যে অপুষ্টি এবং নবজাতকদের উপর এর প্রভাব, প্রসবপূর্ব যত্ন এবং নবজাতকের জন্য এপিজিএআর স্কোরের উপর এর প্রভাব, লিঙ্গ-ভিত্তিক সহিংসতার প্রভাব সহ একাধিক উদ্যোগে ডাঃ মাহমুদ এবং তার হোপ ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব করেছে। মা ও শিশু স্বাস্থ্যের অবস্থা, এবং কিডনি রোগ এবং ক্যান্সারের প্রাদুর্ভাব নিয়ে মিডওয়াইফারি প্রোগ্রাম। এভাবে রাজ্যজুড়ে ইউএনএমসি এর সূচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.