ক্লাইমেট চেঞ্জ পারফরম্যান্স ইনডেক্স অনুসারে ভারত সর্বোচ্চ র‍্যাঙ্কযুক্ত G20 দেশ

ক্লাইমেট চেঞ্জ পারফরম্যান্স ইনডেক্স অনুসারে ভারত সর্বোচ্চ র‍্যাঙ্কযুক্ত G20 দেশ
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত বলেছেন যে ভারত হল " জলবায়ু পরিবর্তন কর্মক্ষমতা সূচক 2023 অনুযায়ী সর্বোচ্চ র্যাঙ্কযুক্ত G20 দেশ " এবং এটি "5ম সেরা-পারফর্মিং দেশ" বিশ্বব্যাপী"। RBI গভর্নরের 17 তম কেপি হরমিস স্মারক বক্তৃতার
সময় , শক্তিকান্ত দাস শুক্রবার বলেছিলেন, "ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিগুলির মধ্যে একটি হিসাবে থাকবে বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছে, আমাদের শক্তির চাহিদা বহুগুণ বেড়ে যেতে পারে৷ আমাদের জন্য চ্যালেঞ্জ দ্বিগুণ: এক, শক্তির চাহিদার অনুমিত বৃদ্ধি মেটানো; এবং দুই, জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য শক্তিতে দ্রুত রূপান্তর করা।"


"সাম্প্রতিক বছরগুলিতে অবকাঠামোতে বৃহৎ বিনিয়োগের পরিপ্রেক্ষিতে আমাদের অবকাঠামোর জলবায়ু প্রুফিংকেও অগ্রাধিকার দেওয়া হয়েছে," গভর্নর বলেছিলেন। "কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (সিডিআরআই)4 এর মতো বৈশ্বিক ফোরামের মাধ্যমে, ভারত এই চ্যালেঞ্জগুলি মোকাবেলার জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টাকে নেতৃত্ব প্রদান করছে," আরবিআই গভর্নর বলেছেন।
গভর্নর বলেছিলেন যে চলমান বৈশ্বিক সঙ্কট জি 20 এর জন্য একটি সুযোগ এবং একটি বড় পরীক্ষা উভয়ই ছিল যা বিশ্বের জিডিপির 85 শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের 75 শতাংশ প্রতিনিধিত্ব করে। "1997 সালের পূর্ব এশিয়ার আর্থিক সংকটের পরে, G20 1999 সালে বিশ্বব্যাপী সমস্যা এবং নীতির বিকল্পগুলি নিয়ে আলোচনা করার জন্য অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের জন্য একটি ফোরাম হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল," তিনি যোগ করেন।
"2008 সালের বৈশ্বিক আর্থিক সংকটের পরে, G20 2009 সালে রাষ্ট্র/সরকার প্রধানদের স্তরে উন্নীত হয়েছিল," আরবিআই গভর্নর বলেন, "একটি আন্তঃসংযুক্ত বিশ্বে, শুধুমাত্র জাতীয় নীতিগুলি সম্পূর্ণরূপে কার্যকর নাও হতে পারে যখন ধাক্কার প্রকৃতি বিশ্বব্যাপী এবং স্থায়ী।" গভর্নর বলেন, "বিশ্ব সম্প্রদায়ের মুখোমুখি হওয়া একাধিক ঝুঁকির মধ্যে, মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতি প্রতিটি অর্থনীতিতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে যথেষ্ট সুদের হার বাড়ানো এবং একই সময়ে একটি কঠিন এড়াতে প্রবৃদ্ধির বলিদান হ্রাস করার মধ্যে একটি জটিল আর্থিক নীতিগত দ্বিধা তৈরি করেছে। অবতরণ।" তিনি বলেন, 2022 সালের গোড়ার দিকে সিস্টেমিক সেন্ট্রাল ব্যাঙ্কগুলির দ্বারা আক্রমনাত্মক মুদ্রানীতি কঠোর করা এবং মার্কিন ডলারের ফলস্বরূপ মূল্যবৃদ্ধির ফলে অনেকগুলি অর্থনীতির দিকে পরিচালিত হয়েছে, যার মধ্যে বহিরাগত ঋণের উচ্চ অংশ রয়েছে,
মার্কিন ব্যাংকিং ব্যবস্থার সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে তিনি বলেন, এটি ব্যাংকিং খাতের নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানের সমালোচনাকে সামনে এনেছে। "এগুলি এমন ক্ষেত্র যা প্রতিটি দেশের আর্থিক স্থিতিশীলতা সংরক্ষণে উল্লেখযোগ্য প্রভাব ফেলে।"
তিনি বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এই উন্নয়নগুলি বিচক্ষণ সম্পদের দায় ব্যবস্থাপনা, শক্তিশালী ঝুঁকি ব্যবস্থাপনা এবং দায় ও সম্পদের টেকসই বৃদ্ধি নিশ্চিত করার গুরুত্ব বহন করে; পর্যায়ক্রমিক চাপ পরীক্ষা গ্রহণ; এবং অপ্রত্যাশিত ভবিষ্যতের চাপের জন্য মূলধন বাফার তৈরি করা। "তারা এটাও প্রকাশ করে যে ক্রিপ্টোকারেন্সি/সম্পদ বা এর মতো, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, ব্যাঙ্কের জন্য সত্যিকারের বিপদ হতে পারে," তিনি যোগ করেছেন।
গভর্নর বলেছিলেন যে আরবিআই এই সমস্ত ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে এবং আর্থিক খাত এবং নিয়ন্ত্রিত সংস্থাগুলির নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধান যথাযথভাবে শক্তিশালী করা হয়েছে।
শক্তিকান্ত দাস বলেন, অন্যান্য বিষয়ের মধ্যে নিয়ন্ত্রক পদক্ষেপগুলির মধ্যে রয়েছে, লিভারেজ অনুপাত (জুন 2019), বড় এক্সপোজার ফ্রেমওয়ার্ক (জুন 2019), বাণিজ্যিক ব্যাঙ্কগুলিতে শাসন সংক্রান্ত নির্দেশিকা (এপ্রিল 2021), স্ট্যান্ডার্ড অ্যাসেটের সিকিউরিটাইজেশন সংক্রান্ত নির্দেশিকা (সেপ্টেম্বর 2019)। ), এনবিএফসিগুলির জন্য স্কেল-ভিত্তিক নিয়ন্ত্রক (এসবিআর) কাঠামো (অক্টোবর 2021), ক্ষুদ্রঋণের জন্য সংশোধিত নিয়ন্ত্রক কাঠামো (এপ্রিল 2022), আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির (ইউসিবি) জন্য সংশোধিত নিয়ন্ত্রক কাঠামো (জুলাই 2022) এবং ডিজিটাল ঋণ দেওয়ার নির্দেশিকা (2022 সেপ্টেম্বর) .
গভর্নরের মতে, সাম্প্রতিক বছরগুলিতে বাণিজ্যিক ব্যাঙ্ক, নন-ব্যাঙ্কিং ফাইন্যান্স কোম্পানি এবং আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির জন্য একীভূত এবং সামঞ্জস্যপূর্ণ তত্ত্বাবধায়ক পদ্ধতির অন্তর্ভুক্ত পদক্ষেপগুলির মাধ্যমে RBI-এর তদারকি ব্যবস্থাগুলি উল্লেখযোগ্যভাবে শক্তিশালী হয়েছে। (এএনআই)

আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.