G20'র দ্বিতীয় পর্যটন ট্র্যাক মিট

G20'র দ্বিতীয় পর্যটন ট্র্যাক মিট
ভারতের G20 প্রেসিডেন্সির অধীনে দ্বিতীয় পর্যটন ট্র্যাক মিটিং - এপ্রিলের প্রথম সপ্তাহে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং দার্জিলিংয়ে অনুষ্ঠিত হবে - অ্যাডভেঞ্চার ট্যুরিজমের সম্ভাবনার উপর ফোকাস করবে৷ গত মাসে গুজরাটের কচ্ছের রণে অনুষ্ঠিত প্রথম পর্যটন ওয়ার্কিং গ্রুপের বৈঠকটি প্রত্নতাত্ত্বিক এবং গ্রামীণ পর্যটনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।

"পাঁচটি অগ্রাধিকার ক্ষেত্র - সবুজ পর্যটন, ডিজিটালাইজেশন, দক্ষতা, পর্যটন এমএসএমই এবং গন্তব্য ব্যবস্থাপনা - ভারতের দ্বারা কার্যকরী অধিবেশনে প্রবর্তন করা হয়েছিল এবং সমস্ত G20 সদস্য, আমন্ত্রিত দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলি দ্বারা সমর্থন করা হয়েছিল," কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিং ভারতীয়কে বলেছেন এক্সপ্রেস যোগ করে, সব প্রতিনিধি ইতিবাচক মতামত দিয়েছেন।
দ্বিতীয় পর্যটন ওয়ার্কিং গ্রুপের সভা 1 থেকে 3 এপ্রিল অনুষ্ঠিত হবে যার সময় প্রতিনিধিরা গ্রুপের পাঁচটি অগ্রাধিকারের গভীর ও বিস্তৃত দিক নিয়ে আলোচনা করবেন, তিনি বলেছিলেন। প্রথম বৈঠকে প্রত্নতাত্ত্বিক পর্যটন থিমকে সামনে রেখে ধোলাভিরার হরপ্পান সাইটের একটি সফরের প্রস্তাব দেওয়া হয়েছিল, দ্বিতীয় বৈঠকে দার্জিলিং-এর একটি দিনব্যাপী সফর অন্তর্ভুক্ত রয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার একটি উপস্থাপনা এবং G20 ট্রোইকা (ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল) এর হস্তক্ষেপের সাথে, কর্মকর্তারা বলছেন, প্রথম খসড়া ফলাফল চূড়ান্ত করার লক্ষ্যে কার্য অধিবেশনের উদ্দেশ্য। খসড়াটি জুলাইয়ে গোয়াতে অনুষ্ঠিত হতে যাওয়া পর্যটন ট্র্যাক মন্ত্রী পর্যায়ে এবং পরবর্তীতে, এই সেপ্টেম্বরে দিল্লিতে G20 শীর্ষ সম্মেলনের সময় ফ্যাক্টর করা হবে, সিং বলেছেন।

প্রধান আকর্ষণ হবে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, যা 'টয় ট্রেন রাইড' নামেও পরিচিত, যা 2,258 মিটার উচ্চতায় ভারতের সর্বোচ্চ রেলওয়ে স্টেশন ঘূম থেকে শুরু হবে, বাতাসিয়া লুপ পর্যন্ত, যা কাঞ্চনজঙ্ঘা চূড়ার দৃশ্য দেখায়, কর্মকর্তারা বল 2004 সালে ভারতে প্রথম জিআই সুরক্ষা দেওয়া দার্জিলিং চা ব্র্যান্ডের প্রচারের জন্য প্রতিনিধিদের চা-স্বাদন এবং চাঁদের চা পাতা তোলার অভিজ্ঞতার জন্যও নেওয়া হবে। তারা পশ্চিমের গভর্নরের গ্রীষ্মকালীন বাসভবন রাজভবনও পরিদর্শন করবেন। বাংলা।
তিন দিনব্যাপী অনুষ্ঠানের হাইলাইট হবে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের পণ্যের প্রদর্শন এবং দার্জিলিং এর মল রোডে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের অধীনে টেকসই অনুশীলনের প্রচারের জন্য একটি প্রদর্শনী।
সিং বলেন, পর্যটন মন্ত্রক 'টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের একটি বাহন হিসেবে অ্যাডভেঞ্চার ট্যুরিজম'-এর উপর একটি পার্শ্ব ইভেন্টের আয়োজন করছে, যেটিতে অ্যাডভেঞ্চার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পদাধিকারীরাও অংশগ্রহণ করবেন। ভারতে দুঃসাহসিক পর্যটন বাড়ানোর উপায়গুলি নিয়ে চিন্তাভাবনা করার জন্য দেশীয় স্টেকহোল্ডার এবং রাজ্য সরকারগুলির জন্য একটি পূর্ণ-দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, তিনি যোগ করেছেন।
প্রতিনিধিদের এক-জেলা-এক-পণ্যের পরিসীমাও উপস্থাপন করা হবে। এর মধ্যে রয়েছে বর্ধমান জেলার কাঠের পেঁচার সেট, মালদা থেকে রুমালের সেট, বাঁকুড়ার একটি ধোকরা মাছের হুক এবং কালিম্পং থেকে আতর (সুগন্ধি)।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

আন্তর্জাতিক

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.