টুইটারের বিকল্প হিসেবে মাস্টোডন'র দিকে ঝুঁকছেন গ্রাহকরা

টুইটারের বিকল্প হিসেবে মাস্টোডন'র দিকে ঝুঁকছেন গ্রাহকরা
ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পর ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য মাসিক আট ডলারের বিনিময়ে সাবস্ক্রিপশন ব্যবস্থা চালু করেছেন। ইতোমধ্যে কার্যকরও হয়ে গেছে এই ব্যবস্থা। আরও ঘোষণা দিয়েছেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির কনটেন্ট নিয়ন্ত্রণ নীতিমালা পরিবর্তনের।

এরই জেরে তুমুল জনপ্রিয় এই অ্যাপটির বিকল্প খুঁজতে শুরু করেছেন গ্রাহকরা। আর এক্ষেত্রে তাদের পছন্দের শীর্ষে রয়েছে মাস্টোডন নামের একটি অ্যাপ।
সোমবার (৭ নভেম্বর) বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত এক সপ্তাহে মাস্টোডনে যোগ দিয়েছেন প্রায় দুই লাখ ৩০ হাজার নতুন ব্যবহারকারী। আর এতে প্ল্যাটফর্মটির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ছয় লাখেরও বেশি।
বাইরে থেকে দেখতে মাস্টোডন অনেকটা টুইটারের মতই। ব্যবহারকারীরা পোস্ট লিখতে পারবেন যার নাম 'টুট'। এগুলোতে জবাব দেয়া, লাইক দেয়া ও রিপোস্ট করা যাবে, আর ব্যবহারকারীরা একে অপরকে ফলো করতে পারবেন।

তবে এর কাজ করার প্রক্রিয়া টুইটারের চেয়ে অনেকটাই ভিন্ন। আর এ কারণেই এর প্রতি আকৃষ্ট হচ্ছেন গ্রাহকরা, যদিও নতুন ব্যবহারকারীরা এটিকে বুঝতে একটু বিভ্রান্তির সম্মুখীনও হচ্ছেন।
ছয় বছর বয়সী এই প্ল্যাটফর্মটি বর্তমানে সবচেয়ে বেশি সক্রিয়। তবে নতুন ব্যবহারকারীদের চাপ সামলাতে এটিকে হিমশিম খেতে হচ্ছে।
অ্যাপটিতে অনেক ধরণের সার্ভার রয়েছে, যেগুলো ভাগ করা হয়েছে দেশ, শহর বা আগ্রহের বিষয়ের ওপর ভিত্তি করে, যেমন সামাজিক যোগাযোগ, প্রযুক্তি বা গেমিং।
নতুন ব্যবহারকারীরা যেকোনো একটি সার্ভার ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে একজন ব্যবহারকারী সব ধরণের সার্ভারের ব্যবহারকারীকে ফলো করতে পারবেন।
আলাদা আলাদা সার্ভার ব্যবহারের কারণ হলো, মাস্টোডন একটি সার্ভার নয়, বরং অনেকগুলো সার্ভারের সমষ্টি। এসব সার্ভার সংযুক্ত হয়ে একটি নেটওয়ার্ক তৈরি করে।
এই মুহূর্তে প্ল্যাটফর্মটিতে কোনও বিজ্ঞাপনের ঝঞ্ঝাট নেই। কোনও কোনও সার্ভার ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের ডোনেশন দিতে হলেও, এর অনেকটাই এখন পর্যন্ত বিনামূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত। 
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

প্রযুক্তি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.