চকরিয়ার মানিকপুরে রাখাইনদের জলকেলি উৎসব শুরু

চকরিয়ার মানিকপুরে রাখাইনদের জলকেলি উৎসব শুরু
চকরিয়া উপজেলার মানিকপুর ইউনিয়নে নববর্ষ বরণে রাখাইন সম্প্রদায়ের সবচেয়ে বড়  সামাজিক উৎসব সাংগ্রেং পোয়ে বা জলকেলি উৎসব শুরু হয়েছে। শিশু-কিশোর, তরুণ-তরুণী, বৃদ্ধরা নেচে-গেয়ে একে অপরের শরীরে জল ছিটিয়ে এ উৎসব পালন করেন। এ যেন এক মহা আনন্দযজ্ঞ। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মানিকপুর রাখাইন পল্লীতে শুরু হয়েছে এই উৎসব।

নানা প্রজাতির ফুল আর রঙ-বেরঙের কাগজে সাজানো হয় প্যান্ডেল। শুরু হয় সারিবদ্ধ পানি ভর্তি ড্রাম নিয়ে ঐতিহ্যবাহী পোশাক পরে রাখাইন তরুণীদের অপেক্ষা। আর নানা সাজে বাদ্যযন্ত্র বাজিয়ে নেচে-গেয়ে দলবেঁধে এক-একটি প্যান্ডেলে ছুটে যাচ্ছেন নানা বয়সের মানুষসহ তরুণের দল। প্যান্ডেলে পৌঁছেই এক-একজন তরুণ তাদের পছন্দের তরুণীদের নিক্ষেপ করে পানি। আর তরুণীও পানি নিক্ষেপ করে প্রতিউত্তর দেয়। এভাবেই চলে একে অপরকে পানি নিক্ষেপের খেলা।
রাখাইন সম্প্রদায়ের বিশ্বাস এই এই মঙ্গল জলে ধুয়ে মুছে যাবে পুরাতন বছরের সকল ব্যাথা, বেদনা, গ্লানি, অপ্রাপ্তি আর অসঙ্গতি। আর নতুন বছর হবে শুচিন্তা বা নির্মলের। 
রাখাইন পঞ্জিকা অনুসারে বুধবার (১৭ এপ্রিল) থেকে শুরু হয়েছে ১৩৮৬ রাখাইন বর্ষ। এই বর্ষ বিদায় ও বরণে রাখাইন সম্প্রদায় ‘সাংগ্রেং’ বা বর্ষ বিদায় ও বরণ উৎসব পালন করে আসছে দীর্ঘদিন ধরে। সামাজিক নিয়ম অনুযায়ী ১৪ এপ্রিল শুরু হয়েছে এই উৎসব। স্বাভাবিকভাবে তিনদিন এই উৎসব পালন করা হয়ে থাকে।

রাখাইন সম্প্রদায়ের নেতা মংথেলা রাখাইন  জানান , গত রোববার (১৪ এপ্রিল) চন্দন মিশ্রিত জল দিয়ে বুদ্ধ স্নানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৭ দিনের এই উৎসব। এলাকাভিত্তিক রাখাইন সম্প্রদায়ের লোকজন বিহার ও ঘরে থাকা বৌদ্ধ মূর্তি স্নান করে এই উৎসবের শুরু করে। উৎসবের দ্বিতীয় দিন সোমবার শোভাযাত্রার মাধ্যমে বিহার প্রাঙ্গণে জড়ো হন রাখাইনরা। ওখানে ঠান্ডা শরবত পান এবং পঞ্চশীল গ্রহণ করে সবার মঙ্গল প্রার্থনা করা হয়। পঞ্চশীল হচ্ছে একটি ধর্মীয় রীতি-নীতি পালন।
এছাড়াও চকরিয়ার হারবাং রাখাইন পল্লীগুলোতে ৫টির বেশি প্যান্ডেলে তিন দিনের এই পানি খেলা চলবে।
এবিষয়ে চকরিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী বলেন, রাখাইনদের অন্যতম এই উৎসব সফল এবং শান্তিপূর্ণ পরিবেশে শেষ করতে পুলিশ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। উৎসবস্থলে রয়েছে নিরাপত্তা। শেষ পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে এ উৎসব শেষ হবে বলে তিনি জানান। 
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.