পরিবেশ রক্ষায় উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়ন না করলে কঠোর কর্মসূচী

পরিবেশ রক্ষায় উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়ন না করলে কঠোর কর্মসূচী
কক্সবাজারের পরিবেশ-প্রতিবেশ রক্ষায় উচ্চ আদালতের দেওয়া নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন না করলে সাধারণ মানুষকে সাথে নিয়ে কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষণা দিয়েছেন পরিবেশবাদীরা। 

আদালতের রায় বাস্তবায়নে পরবর্তী কার্যক্রম শীর্ষক কমিউনিটি কনসালটেশন সভায় এ ঘোষণা দেওয়া হয়। ২৭ মার্চ কক্সবাজার শহরের কলাতলী একটি হোটেলে এ সভার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। 
উপস্থিত পরিবেশবাদীরা বলেন, বর্তমানে কক্সবাজার জেলা ব্যাপী নির্বিঘ্নে চলছে পাহাড় কাটা, প্যারাবন নিধন এবং অবৈধভাবে বালু উত্তোলনের মতো পরিবেশ বিধ্বংসী কার্যক্রম। পাশাপাশি বাড়ছে ওয়ানটাইম প্লাস্টিকের ব্যবহারও। অবৈধ এসব কর্মকান্ডে জড়িতদের বিরুদ্ধে কার্যকর কোন ব্যবস্থা নিচ্ছেনা প্রশাসন। অথচ এসব রক্ষায় রয়েছে হাইকোর্টের একাধিক নির্দেশনা। তাই দ্রুত সময়ের মধ্যে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা না নিলে কক্সবাজারে কঠোর কর্মসূচী দেওয়া হবে। 
কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির(বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, প্রাণ-প্রকৃতি রক্ষায় কক্সবাজারের মানুষের পাশে থেকে বেলা দীর্ঘদিন ধরে আইনী সহায়তা দিয়ে আসছে, ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।

সভায় বক্তব্য রাখেন, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম, কক্সবাজারের সিনিয়র আইনজীবী এডভোকেট রমিজ আহমেদ, কালারমারছড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রুহুল কাদের বাবুল, দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক আনছার হোসেন, ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস) প্রধান নির্বাহী ও পরিবেশ সাংবাদিক ফোরামে কক্সবাজারের সভাপতি ইব্রাহিম খলিল মামুন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সেক্রেটারি ইসলাম মাহমুদ, বাপা কক্সবাজারের সাংগঠনিক সম্পাদক ও পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক এইচ এম নজরুল ইসলাম, কক্সিয়ান এক্সপ্রেসের সভাপতি ও পরিবেশ সাংবাদিক ফোরামের সাংগঠনিক সম্পাদক ইরফান উল হাসান প্রমুখ।  
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.