উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
২৬ মার্চ সকাল ১১ টায় পাহাড়ের বুকে প্রাকৃতিক মনোরম পরিবেশে গড়া শিক্ষা প্রতিষ্ঠান উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা সভা কলেজেরে একাদশ শ্রেণির শিক্ষার্থী জায়েদ বিন হাসান’র পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতি লিঃ এর সাধারণ সম্পাদক  ফরিদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি, কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের, মহাপরিচালক, বহু সফল প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সমাজসেবক ও বিশিষ্ট শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজ বাঙালি জাতির জন্য অত্যন্ত গৌরবের একটি দিন। কারণ স্বাধীনতা একটি জাতির জন্য বহু আকাঙ্ক্ষার বিষয়। ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ৩০ লক্ষ শহিদের রক্ত ও ২ লক্ষ মা—বোনের সম্ভ্রমহানির বিনিময়ে আজকের এই স্বাধীনতা অর্জিত হয়েছে। স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বাঙালি জাতি যখন বিশ্বের দরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত
হচ্ছে সেখানে একটি গোষ্ঠী অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। 
তিনি আরো বলেন, ইতিহাস তার আপন গতিতে চলে, ইতিহাসকে কেউ বিকৃতি করলেও সত্য আপন মহিমায় উদ্ভাসিত হয়। তিনি সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার মাধ্যমে জাতিকে উন্নত এবং সমৃদ্ধশালী জাতিতে পরিণত করার আহ্বান জানান। হাজার বছরের আবহমান বাংলার ইতিহাস যেমন গৌরবের তেমনি সংগ্রামের। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আজ বঙ্গবন্ধুর সেই স্বপ্নের সোনার বাংলা উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমাদের সকলের উচিত মহান স্বাধীনতা যুদ্ধের শহিদদের আত্মত্যাগের মূল্যায়ন করে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করা।
উক্ত অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন উত্তরণ মডেল স্কুলের প্রধান শিক্ষক মো: নাছির উদ্দীন। 
শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন উত্তরণ মডেল কলেজের প্রভাষক মামুনর রশিদ।
অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতিচারণে দেশের গান ও কবিতা আবৃত্তি করেন তিন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর নির্বাহী সদস্য, ছৈয়দ করিম, এড. সরওয়ার কামাল, রোটারিয়ান এস এম নজরুল ইসলাম, উত্তরণ মডেল স্কুলের প্রধান শিক্ষক মো: নাছির উদ্দীন, উত্তরণ মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হকসহ তিন প্রতিষ্ঠানের শিক্ষক—শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু, তাঁর পরিবার এবং মহান স্বাধীনতা যুদ্ধের শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন উত্তরণ মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক।
অনুষ্ঠান সঞ্চালনা করেন উত্তরণ মডেল কলেজের প্রভাষক আবদুল জব্বার।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.