জেলায় নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

জেলায় নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন
নানা কর্মসূচির মধ্যদিয়ে জেলায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। সকালে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

জেলা প্রশাসনঃ 
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে  কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (২৬ মার্চ) কক্সবাজার পাবলিক লাইব্রেরি শহীদ সুভাষ হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান। 
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি।
সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা ও অনুষ্ঠান পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার শারমিন সুলতানা। 
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ মাহফুজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাস, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রেজাউল করিম, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার নাছির উদ্দীন। 
আলোচনা সভায় বক্তারা ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের গুরুত্ব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা তুলে ধরে গুরুত্বপূর্ণ  আলোচনা করেন এবং উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঠিক ইতিহাস চর্চার আহবান জানান। 
আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় উত্তীর্ণদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

এ-সময় জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে জেলা প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত সকলকে ইফতার বিতরণ করা হয়। 
জেলা শিশু একাডেমিঃ
বাংলাদেশ শিশু একাডেমি কক্সবাজার জেলা শাখা কর্তৃক বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমি কক্সবাজার জেলা শাখার উদ্যোগে অনুর্দ্ধ ১৬ বছরের শিশুদের জন্য ২৩ মার্চ বিকাল ৩ টায় শিশু একাডেমি মিলনায়তনে ৩ গ্রুপে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ক- গ্রুপ বিষয়: ‘উন্মুক্ত’ মাধ্যম: পেন্সিল স্কেচ, খ- গ্রুপ বিষয় : ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ মাধ্যম: প্যাস্টেল রং এবং গ- গ্রুপে ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ মাধ্যম : জল রং শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা এবং একই তারিখ বিকাল ৩ টায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে যথাক্রমে ‘আমাদের স্বাধীনতা’ এবং ‘স্বাধীনতা ও বাংলাদেশের অর্জন’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
২৬ মার্চ সকাল ৬ টায় শিশু একাডেমির কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বিকাল ৩ টায় শহীদ সুভাষ হল, কক্সবাজার পাবলিক লাইব্রেরি ও ইনস্টিটিউটে জেলা প্রশাসক কক্সবাজার মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা শেষে শিশু একাডেমি আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি, হুইপ ও সংসদ সদস্য, কক্সবাজার-৩ আসন সাইমুম সরওয়ার কমল ও বিশেষ অতিথি পুলিশ সুপার, কক্সবাজার মো: মাহফুজুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা, সাবেক সহ-সভাপতি জেলা আওয়ামীলীগ, কক্সবাজার রেজাউল করিম, সভাপতি, কক্সবাজার প্রেসক্লাব মো: আবু তাহের , সাধারণ সম্পাদক, কক্সবাজার প্রেসক্লাব, মুজিবুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার, কক্সবাজার নাসিরউদ্দির ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, আহসানুল হক প্রমূখ।
সবশেষে শিশু একাডেমির শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়ও ২৬ মার্চ সন্ধ্যায় শিশু একাডেমি ভবন আলোকসজ্জিত করা হয়।
ইসলামিক ফাউন্ডেশনঃ
‘'মহানবী (সা) বলেছেন, দেশপ্রেম ঈমানের অঙ্গ’ দেশপ্রেম বিষয়ে ইসলামের নির্দেশনা ও মুক্তিযোদ্ধের চেতনাকে বুকে ধারণ করে আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে দেশের উন্নতি ও সমৃদ্ধির জন্য প্রয়াস চালাতে হবে। ‘‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) রুবাইয়া আফরোজ এ কথাগুলো বলেন। 
উপপরিচালক ফাহমিদা  এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী পরিচালক সরওয়ার আকবর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম সমিতির সভাপতি কাজী সিরাজুল ইসলাম ছিদ্দিকী। মহান স্বাধীনতা দিবসে অন্যান্য  কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় ফাউন্ডেশন মিলনায়তনে খতমে কুরআন ও দোয়া মাহফিল। দোয়া মাহফিলে দেশের স্বাধীনতা সার্বভোমত্ব সুরক্ষা ও উন্নতি কামনা করে মোনাজাত পরিচালনা করেন জেলা ইমাম সমিতির সভাপতি কাজী সিরাজুল ইসলাম ছিদ্দিকী।
চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ প্রাক্তন ছাত্র-ছাত্রীঃ
প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহ্ফিল ২৬ মার্চ বিকাল ৩ টায় চিটাগাং ক্লাব ব্যাংকুইট হলে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি জামাল মোস্তফা চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান সেলিমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। এতে স্বাগত বক্তব্য রাখেন সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক ও বর্তমানে নির্বাহী সদস্য আহমদ ইমরানুল আজিজ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির সহ সভাপতি ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোরশেদুল আলম।এতে আলোচনায় অংশ নেন সমিতির প্রাক্তন সভাপতি মুহাম্মদ শওকত আলী নূর, সমিতির অর্থ সম্পাদক আ ন ম নাসির উদ্দিন, যুগ্ম সম্পাদক ওমর ফারুক হোসাইনী ও নির্বাহী সদস্য এ এম রমিজ আহমদ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির  সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রেহেনা আখতার বেগম, তথ্য, গবেষণা ও সেমিনার বিষয়ক সম্পাদক ও বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ মোহাম্মদ তৌহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা নাজমুল কাউসার আরমান, দফতর সম্পাদক মুহাম্মদ নুরুল বশর রাসেল, সমাজসেবা সম্পাদক মুহাম্মদ আইয়ুব আলী ও নির্বাহী সদস্য মো. দেলোয়ার হোসাইন প্রমুখ। 
প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে  প্রাপ্ত স্বাধীনতাকে অর্থবহ করতে হবে। দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের কল্যাণে জোরালো ভূমিকা পালন করতে হবে। অনুষ্ঠানে বক্তারা সমিতির পক্ষ থেকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করায় বর্তমান কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। পরিশেষে দোয়া মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির জীবন সদস্য মাওলানা মুহাম্মদ হাবিবুর রহমান।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.