আজ কক্সবাজারে শুরু হচ্ছে সমুদ্র বিষয়ক দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

আজ কক্সবাজারে শুরু হচ্ছে সমুদ্র বিষয়ক দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন
বাজারে দুই দিনব্যাপী দেশের প্রথম সমুদ্রবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আজ। বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বোরি) দেশী-বিদেশী বিজ্ঞানীদের নিয়ে এই সম্মেলন আয়োজন করছে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘ওশানোগ্রাফি ফর সাস্টনেবল ব্লু ইকোনমি ইনুভেশন ফর বেটার ফিউচার’। 

আজ ২৭ ও আগামীকাল ২৮ জানুয়ারি বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে এ আয়োজন করা হচ্ছে বলে গত বৃহস্পতিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জানান বোরির মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ। 
সম্মেলনে প্রধান অতিথি থাকবেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন। এছাড়াও দেশি-বিদেশি সমুদ্র গবেষকরা সম্মেলনে উপস্থিত থাকবেন।
অধ্যাপক ড. তৌহিদা রশীদ বলেন, “সুনীল অর্থনীতির গুরুত্ব বিবেচনায় এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। এর লক্ষ্য হলো দেশ-বিদেশের প্রখ্যাত সমুদ্র বিজ্ঞানী ও গবেষকদের একত্রিত করা এবং তাদের অভিজ্ঞতা ও গবেষণার ফলাফলগুলোকে উপস্থাপন করা। ”

তিনি বলেন, “এর মাধ্যমে সমুদ্র গবেষণার বর্তমান, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা এবং চ্যালেঞ্জগুলো সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যাবে। যা গবেষকদের গবেষণা কাজে লাগবে।  এর মাধ্যমে সমুদ্র সম্পর্কিত পলিসি নিরূপণ ও বিভিন্ন সিদ্ধান্তে উপনীত হওয়া সহজ হবে। দেশের উপকূলীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সুনীল অর্থনীতির যে স্বপ্ন আমরা দেখছি তা বাস্তবায়ন ও গতিশীল করতে এ ধরনের আন্তর্জাতিক সেমিনার বিশেষ ভূমিকা রাখবে।”
ড. তৌহিদা রশীদ বলেন,  “সম্মেলনে সমুদ্র বিজ্ঞান গবেষণার ৬টি মৌলিক বিষয়কে সাব-থিমে নির্বাচন করা হয়েছে। এগুলো হলো- ফিজিক্যাল এন্ড স্পেস ওশানোগ্রাফি, বায়োলজি ওশানোগ্রাফি, কেমিক্যাল ওশানোগ্রাফি, জিওলজিক্যাল ওশানোগ্রাফি, ইনভাইরনমেন্টাল ওশানোগ্রাফি এন্ড ক্লাইমেট চেঞ্জ ও ব্লু ইকোনমি।“
সম্মেলনে অংশগ্রহণের জন্য দেশ ও বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় সরকারি ও বেসরকারি বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান হতে মোট ২৪০টি অ্যাবস্ট্র্যাক্ট জমা পড়ে। এর মধ্যে থেকে ৭২টি ওরাল এবং ১৩০টি পোস্টার প্রেজেন্টেশনের জন্য নির্বাচন করা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.