কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগদান করলেন ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগদান করলেন ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া। ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। তাঁর প্রকাশিত ১৯টি গ্রন্থ ও ৩৬টি গবেষণা আর্টিকেল রয়েছে। যোগদানের সময় বিশ^বিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি জনাব সালাহউদ্দিন আহমদ সিআইপি উপস্থিত ছিলেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে ১৯৭৬ সালে স্নাতক (সম্মান), ১৯৭৭ সালে স্নাতকোত্তর এবং ১৯৯২ সালে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। একই বিশ^বিদ্যালয়ে তিনি ১৯৭৮ সালে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক হিসেবে সম্প্রতি অবসর নেন। তিনি ১৯৮৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের নির্বাচিত একাডেমিক কাউন্সিল সদস্য ছিলেন, ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত কুষ্টিয়া ইসলামিক ইউনিভার্সিটির একাডেমিক কাউন্সিল সদস্য ছিলেন এবং ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন।
তিনি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের কলা অনুষদের ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ডীন হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ ন্যাশনাল আর্কাইভ এর সদস্য, বাংলা একাডেমির আজীবন সদস্য, ইতিহাস পরিষদের আজীবন সদস্য এবং পশ্চিম বাংলা ইতিহাস সংসদ, কলিকাতা এর সদস্য। ড. কিবরিয়া এনসাইক্লোপেডিয়া অব দি লিবারেশন ওয়ার অব বাংলাদেশ এর সম্পাদনা পরিষদের সদস্য হিসেবে রয়েছেন।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.