সদর, মহেশখালী ও কুতুবদিয়ায় ভোট আজ

সদর, মহেশখালী ও কুতুবদিয়ায় ভোট আজ
কক্সবাজার সদর, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এই ৩ উপজেলায় সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত একটানা বিরতিহীন চলবে ভোটগ্রহণ। 

ভোটগ্রহণকে কেন্দ্র করে গতকালই সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। প্রতিটি কেন্দ্রে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য। 
জেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দীন জানিয়েছেন, 'যেকোন মূল্যে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। এর জন্য যথেষ্ট প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সক্রিয় রয়েছেন। মাঠে থাকবে ভ্রাম্যমান আদালত।'
কুতুবদিয়া থেকে স্টাফ রিপোর্টার এম.এ মান্নান জানিয়েছেন,  কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আজ বুধবার কুতুবদিয়া উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ধাপের নির্বাচন সুষ্ঠ ও অবাধ গ্রহণের লক্ষ্যে টহল টীম সহ প্রতিটি কেন্দ্রেই থাকবে কঠোর নিরাপত্তার ব্যবস্থা। 

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, উপজেলার ৩৭টি ভোট কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী দায়িত্ব পালন করবেন। উপজেলায় প্রথম বারের মত কোন নির্বাচনে র্যা ব সদস্য আনা হয়েছে। র্যাতবের ২টি টিম সহ কোষ্টগার্ড, পুলিশ ও আনসার,গ্রাম পুলিশ সদস্য থাকছেন নির্বাচনে। ৬টি ইউনিয়নে ৬ জন নির্বাহি ম্যাজিস্ট্রেট,একজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও একজন এডিসি  দায়িত্বে থাকবেন বলে জানা গেছে।
উপজেলায় প্রথম বারের মত ইভিএম এ ভোট নেয়া হচ্ছে। ৩৭টি কেন্দ্রে ২৫৮টি বুথের জন্য আনা হয়েছে ৩৮৭টি ইভিএম মেশিন। মেশিনগুলো স্থাপনে এসেছেন ১৭ জন কারিগরি ইঞ্জিনিয়ার। ভোট চলমান অবস্থায় কোন ত্রুটি দেখা দিলে তাৎক্ষণিক অতিরিক্ত মেশিন রিপ্লেস বা মেরামতে কাজ করবেন তারা। নির্বাচন অফিস ভোট গ্রহণে প্রিসাইটিং অফিসার,সহকারি প্রিসাইটিং অফিসার ও পলিং অফিসারদের ইভিএম পরিচালনায় প্রশিক্ষণ দিলেও ভোটারদের জন্য কোন  প্রশিক্ষনের ব্যবস্থা নেয়নি। ফলে বয়স্ক নারী,পুরুষ কিংবা অশিক্ষত ভোটারগণ ভোট প্রদানে আগ্রহ থাকলেও সঠিকভাবে প্রয়োগ করতে পারবেন কি না তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।
কুতুবদিয়া উপজেলায় মোট  প্রার্থী ৮জন। চেয়ারম্যান পদে এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী  মোটরসাইকেল), ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম(ঘোড়া) ও আছহাব উদ্দিন কুতুবী(আনারস)। ভাইস চেয়ারম্যান পদে আকবর খাঁন (উড়োজাহাজ), জুনাইদুল হক (চশমা) ও ফরিদ উদ্দিন তালুকদার (বই) এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাছিনা আক্তার বিউটি (কলসী) ও ছৈয়দা মেহেরুন্নেছা (ফুটবল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
উপজেলার ৬ ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৯৭ হাজার ১৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫১ হাজার ৫৬৯ জন ও মহিলা ভোটার রয়েছে ৪৫ হাজার ৬০১ জন। 
উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রির্টানিং অফিসার মো: নুরুল ইসলাম বলেন, নির্বাচনে অন্তত ৪/৫টি বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। নির্বাহি ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও স্ট্রাইকিং ফোর্স নিয়ে সদা প্রস্তুত থাকবেন। ভোটারগণ নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রয়োগ করবেন বলে তিনি জানান।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.