ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনা নিয়ে চলছে বিজ্ঞান মেলা

ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনা নিয়ে চলছে বিজ্ঞান মেলা
রোকসানা সুমি :

কক্সবাজার জেলা প্রশাসন আয়োজিত ২ দিন ব্যাপী ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ (৪৫তম বিজ্ঞান মেলা), বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক কুইজ ও সেমিনার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে  এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
অনুষ্ঠানে কক্সবাজারের জেলার অতিরিক্ত জেলা প্রশাসক  (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।
বিজ্ঞান মেলায় কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণী শিক্ষার্থী অনিন্দিতা পাল বলেন- " মেলায় এসে খুবই ভালো লাগছে। গতবছরের মতো এবারেও আমাদের বিদ্যালয়ে বিজ্ঞানমেলা অনুষ্ঠিত হচ্ছে। অনেক শিক্ষার্থী বিজ্ঞানমেলায় অংশগ্রহণ করেছে। তাদের প্রজেক্ট দেখে আমিও অনুপ্রাণিত হয়েছি। আগামী বছর আমি নিজেও প্রজেক্ট নিয়ে আসবো বিজ্ঞান মেলায়। "

চকরিয়া গ্রামার স্কুলের সিনিয়র শিক্ষক মো. নুরুল আবছার বলেন- " ছাত্র-ছাত্রীদের  বিজ্ঞানমনস্ক করার জন্য বিজ্ঞান মেলার প্রয়োজনীয়তা অত্যধিক। সরকারকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি প্রতিবছর বিজ্ঞান মেলা আয়োজন করার জন্য। আমি মনে করি বিজ্ঞানই জাতিকে মুক্তি দিতে পারে।  দারিদ্রতা বিমোচন করতে পারে।  "
উদ্ভোদনী অনুষ্ঠানে বক্তারা বলেন, " জাতিকে উন্নতির সুউচ্চ শিখরে নিয়ে যেতে বিজ্ঞানের বিকল্প নেই। এই বিজ্ঞানের প্রসারের মাধ্যমেই জাতির উন্নয়ন সম্ভব। তাই বিজ্ঞান মেলা আয়োজন করে সবাইকে সচেতন করতে হবে। উৎসাহিত করতে  বিজ্ঞান মেলার আয়োজন করতে এবং আমাদের প্রতিটি মানুষকে হতে হবে বিজ্ঞান মনস্ক। স্কুল-কলেজগামী ছাত্রছাত্রীর মানসিকতায় বিজ্ঞানের এই সব কর্মকান্ড উদ্ভাবনী শক্তির পরিধি প্রসারিত করে। "
আয়োজিত এ বিজ্ঞান মেলা তরুণ মেধাবী ছাত্র ছাত্রীদের বিজ্ঞান সম্পর্কে সৃজনশীল মেধা বিকাশে সহায়তা করবে বলে আশা করেন তারা।  
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ সুলাইমান, জেলা  শিক্ষা কর্মকর্তা মো: নাছির উদ্দিন , কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহেল ইকবাল। এছাড়াও  সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.