পিএইচডির উদ্যোগে ধর্মীয় নেতাদের নিয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা

পিএইচডির উদ্যোগে ধর্মীয় নেতাদের নিয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা
পার্টনারস ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) কতৃর্ক হেলথ এন্ড জেন্ডার সাপোর্ট প্রোগ্রামের আওতায় কক্সবাজার জেলা পর্যায়ে নির্বাচিত বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতাদের নিয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত প্রকল্প বিষয়ক একটি অর্ধ—দিবস অবহিতকরণ সভা আয়োজিত হয়। কক্সবাজারের সীগাল হোটেলে ২৮শে এপ্রিল সকাল সাড়ে ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়। 

এতে সভাপতিত্ব করেন পার্টনারস ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর সিনিয়র উপ—পরিচালক ডাঃ মোঃ দানিয়েল হোসেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশন, কক্সবাজার এর উপ—পরিচালক ফাহমিদা বেগম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কক্সবাজার জেলা ইমাম সমিতির সভাপতি কাজী মাওলানা মোহাম্মদ সিরাজুল ইসলাম সিদ্দিকী। উক্ত অনুষ্ঠানে  ইসলামিক ফাউন্ডেশন এবং হিন্দু—বৌদ্ধ ঐক্য পরিষদের ২৫ জন ধর্মীয় নেতা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 
ডাঃ মোঃ দানিয়েল হোসেন — সিনিয়র ডেপুটি ডিরেক্টর, পার্টনারস ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) সবাইকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের উদ্দেশ্য বর্ণনা করেন এবং কমিউনিটি পর্যায় যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কিত  কার্যক্রম বাস্তবায়নে ধর্মীয় নেতাদের অন্তর্ভুক্তি ও অংশগ্রহণের গুরুত্বের উপর বক্তব্য প্রদান করেন। ইসলামিক ফাউন্ডেশনের উপ—পরিচালক ফাহমিদা বেগম তার বক্তব্যে জেন্ডার ভিত্তিক সহিসংতা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের বিষয়ে কমিউনিটি পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে ধর্মীয় নেতাদের অবদান ও ভূমিকার  উপর জোর দিয়েছেন।কক্সবাজার জেলা ইমাম সমিতির সভাপতি, কাজী মাওলানা মোহাম্মদ সিরাজুল ইসলাম সিদ্দিকী প্রকল্পের কার্যক্রমের সাথে ধর্মীয় নেতাদের অন্তর্ভুক্তকরণের কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ইসলামী দৃষ্টিকোণ থেকে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার এবং জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়গুলি নিয়ে গঠনমূলক আলোচনা করেন।
ধর্মীয় নেতাদের পরামর্শ গ্রহণ পূর্বক বিস্তারিত আলোচনার সুবিধার্থে জেন্ডার ভিত্তিক সহিসংতা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনার ফলশ্রম্নতিতে ধমীর্য়নেতাগণ পরিকল্পনা করেন যে, তারা কমিউনিটি প্রর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে  নিজ নিজ এলাকার মসজিদ, মন্দির এবং পেগোডায় উক্ত বিষয় সূমহ নিয়ে নিয়মিত আলোচনা করবেন। পরিশেষে সিনিয়র উপ—পরিচালক ডাঃ মোঃ দানিয়েল হোসেন  তার  সমাপনি বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানটি সমাপ্তি ঘোষনা করেন।

আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.