মিয়ানমার থেকে আজ ফিরছেন ১৭৩ বাংলাদেশী

মিয়ানমার থেকে আজ ফিরছেন ১৭৩ বাংলাদেশী
# কাল ফেরত যাবেন মিয়ানমারের ২৮৫ সেনা-বিজিপি সদস্য

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশী আজ বুধবার দেশে ফিরছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যের সিটওয়ে কারাগার থেকে এসব বাংলাদেশীদের নিয়ে আসা জাহাজটি করেই বৃহস্পতিবার মিয়ানমার ফিরে যাবেন মিয়ানমারের চলমান গৃহযুদ্ধের জের ধরে বাংলাদেশে পালিয়ে আশ্রয়রত মিয়ানমারের সেনা বাহিনী ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্য।
বিজিবি, জেলা প্রশাসন ও পুলিশের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। কিন্তু এই বিষয় নিয়ে গণমাধ্যমে সারাসরি কথা বলতে কেউ রাজী হননি।
তবে ইতিমধ্যে ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস সূত্রে দিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে 'মিয়ানমার নেভাল শিপ চিন ডুইন'  ১৭৩ বাংলাদেশীদের বহন করবে।

বুধবারের মধ্যে জাহাজটি বাংলাদেশের ভূখণ্ডে পৌঁছাবে এবং সেই সময়েই বাংলাদেশি নাগরিকদের বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।
১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার, ৩০ জন বান্দরবান জেলার, সাতজন রাঙ্গামাটি জেলার, খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে।
মূলত এসব বাংলাদেশীদের মিয়ানমারের জাহাজটি থেকে সাগরেই হস্তান্তর প্রক্রিয়াটি শেষ হবে। এরপর বাংলাদেশী জাহাজ যোগে এসব বাংলাদেশীদের কক্সবাজার শহরে আনা হবে। আর বৃহস্পতিবার সকালেই বাংলাদেশে পালিয়ে আশ্রয়রত মিয়ানমারের সেনা বাহিনী ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্যকে নিয়ে বাংলাদেশী জাহাজটি সাগরে যাবে এবং মিয়ানমারের জাহাজে তাদের হস্তান্তর করা হবে।
দায়িত্বশীল সূত্রের তথ্য বলছে, মুলত গভীর সাগর থেকে মিয়ানমারের  জাহাজ থেকে এসব বাংলাদেশীদের বাংলাদেশী জাহাজ উঠানো হবে। আর বাংলাদেশী জাহাজটি কক্সবাজার শহরের নুনিয়ার ছড়া ঘাটে নিয়ে আসবে। আর ওই ঘাট থেকে একই প্রক্রিয়া নিয়ে যাওয়া হবে মিয়ানমারের ২৮৫ সদস্যকে।
মিয়ানমারে ফেরত যাওয়াদের মধ্যে গত ১৯ এপ্রিল একদিনে নতুন ২৪ জন, ১৬ এপ্রিল ৬৪ জন, ১৪ এপ্রিল ১৪ জন, গত ৩০ মার্চ ৩ জন ও ১ মার্চ ১৭৭ জন বিজিপি ও সেনা সদস্য পালিয়ে আশ্রয় নিয়েছে। এরও আগে ফেব্রুয়ারির শুরুতে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন আরও ৩৩০ জন। যাদের গত ১৫ ফেব্রুয়ারি ৩৩০ জনকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছিল।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.